নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবীতে বৃটিশ পার্লামেন্টের সামনে যুক্তরাজ্য বিএনপির বিক্ষোভ

প্রহসনের জাতীয় নির্বাচনের তফসিল বাতিল এবং নিরপেক্ষ সরকারের অধীনে একটি সুষ্ঠু নির্বাচন ও জনগণের ভোটের অধিকারের দাবিতে ব্রিটিশ পার্লামেন্টের সামনে বিক্ষোভ সমাবেশ করেছে যুক্তরাজ্য বিএনপি। গত ২৭ নভেম্বর সোমবার এই বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা ও যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালিক এবং বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও যুক্তরাজ্য বিএনপির সাধারণ সম্পাদক কয়সর এম আহমেদের নেতৃত্বে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে বৈরী আবহাওয়া উপেক্ষা করে ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ড হাতে নিয়ে সরকার বিরোধী স্লোগানে, স্লোগানে বিএনপি ও সকল অঙ্গ , সহযোগী সংগঠনের নেতাকর্মীরা ওয়েস্টমিনিস্টারস্থ বৃটিশ পার্লামেন্টের চারপাশ প্রকম্পিত করে তুলে ।

বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন , আজ্ঞাবহ তফসিল মানি না , প্রহসনের নির্বাচন বাতিল ও সরকারের পদত্যাগ চাই। সরকার নিজ ইচ্ছামত একটি নির্বাচন করে আবার ক্ষমতায় আসতে চায় কিন্তু দেশের গণতন্ত্রকামী মানুষ এই সরকারের অধীনে নির্বাচন করতে দেবে না । সমগ্র দেশের মানুষ চায় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন । তাই জনগণের চাওয়া গুরুত্ব দিয়ে, সরকার এই প্রহসনের নির্বাচন বাতিল করে একটি অংশগ্রহণ মূলক নির্বাচন দিক, অন্যথায় বিএনপি সহ গণতন্ত্রকামী রাজনৈতিক দলগুলো ও সাধারণ মানুষ দেশকে অচল করে দেবে।

বক্তারা আরও বলেন, সরকার বিরোধীদের দমনের নামে আইনবহির্ভূত কাজ করছে । দেশকে একটি কারাগারে পরিণত করেছে । স্বৈরাচার এরশাদের থেকে ভয়ঙ্কর রূপ ধারণ করেছে। বিএনপির নেতাকর্মীরা ঘরে থাকতে পারছে না। আওয়ামী লীগের লোকজন পুলিশ দিয়ে তাদের ধরিয়ে দিচ্ছে । তাই এসব আগ্রাসন বন্ধ করে সরকার গণতন্ত্রের পথে ফিরে না আসলে যুক্তরাজ্য প্রবাসীরা তার দাতভাঙ্গা জবাব দিতে প্রস্তুত। এ সময় তারা বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও সুচিকিৎসার জন্য অভিলম্বে বিদেশে প্রেরণের দাবী জানান।

বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা ও যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালিক এবং বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও যুক্তরাজ্য বিএনপির সাধারণ সম্পাদক কয়সর এম আহমেদের পরিচালনায় অনুস্টিত বিক্ষোভ সমাবেশে বিএনপি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা বক্তব্য রাখেন। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, যুক্তরাজ্য বিএনপির সিনিয়র সহসভাপতি আবুল কালাম আজাদ, সহসভাপতি মুজিবুর রহমান মুজিব, আবেদ রাজা, এম এ মুকিত, সিনিয়র যুগ্ম সম্পাদক পারভেজ মল্লিক, যুগ্ম সম্পাদক খসরুজ্জামান খসরু, মিসবাহুজ্জামান সোহেল, আজমল চৌধুরী জাবেদ, সিনিয়র সদস্য ফখরুল ইসলাম বাদল, সহসাধারণ সম্পাদক এডভোকেট খলিলুর রহমান, কে আর জসিম, সেলিম আহমেদ (সহদপ্তর সম্পাদক), কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের আন্তর্জাতিক সম্পাদক ( সহসভাপতি পদ মর্যাদা) ও যুক্তরাজ্য সেচ্ছাসেবক দলের সভাপতি নাসির আহমেদ শাহিন, কেন্দ্রীয় যুবদলের নির্বাহী সদস্য ও যুক্তরাজ্য যুবদলের সাধারণ সম্পাদক আফজাল হোসেন, কেন্দ্রীয় যুবদলের নির্বাহী সদস্য বাবর চৌধুরী, স্বেচ্ছাসেবক দলের নির্বাহী সদস্য এ জে লিমন, সেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আবুল হোসেন, যুক্তরাজ্য বিএনপির প্রচার সম্পাদক ডালিয়া লাকুরিয়া, মহিলা দলের সদস্য সচিব অঞ্জনা আলম, আইনজীবী ফোরামের সাংগঠনিক সম্পাদক এডভোকেট আবুল হাসনাত, নিউহাম বিএনপির সাবেক সভাপতি মোস্তাক আহমেদ, কলচেস্টার বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ইশতিয়াক হোসেন দুদু, লন্ডন নর্থ ওয়েস্ট বিএনপির সাধারণ সম্পাদক গিয়াস আহমেদ, লন্ডন মহানগর বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক খালেদ চৌধুরী, যুক্তরাজ্য বিএনপির সহপ্রচার সম্পাদক মইনুল ইসলাম, সহ ক্রীড়া সম্পাদক তুরন মিয়া, সহ স্বনির্ভর বিষয়ক সম্পাদক লুবেক আহমেদ চৌধুরী, কার্যনির্বাহী সদস্য আব্দুল হামিদ খান হেভেন, শরিফ উদ্দিন ভূঁইয়া বাবু, নজরুল ইসলাম, লন্ডন মহানগর বিএনপির সহসভাপতি আব্দুর রব, নিউহাম বিএনপির সাবেক যুগ্ম সম্পাদক খন্দকার আব্দুল করিম নিপু, ইস্ট লন্ডন বিএনপিনেতা আকলিমুর রেজা চৌধুরী, কবি কাওছার, যুবদলের সিনিয়র সহসভাপতি আব্দুল হক রাজ, সহসভাপতি বাকি বিল্লাহ জালাল, সানুর মিয়া, সাবেক সাংগঠনিক সম্পাদক সৈয়দ লায়েক মোস্তাফা, স্বেচ্ছাসেবক দলের সহসভাপতি শাহ জামাল, যুগ্ম সম্পাদক আজিম উদ্দিন, শেখ সাদেক, জাফরুল ইসলাম বেগ, আলিফ মিয়া প্রমুখ।

error: