ব্রিটেনে বিদেশী শিক্ষার্থীর সংখ্যা কমছে

ইউনিভার্সিটিগুলি ইউকে আসার জন্য আবেদনকারী আন্তর্জাতিক ছাত্রদের সংখ্যার একটি বড় ড্রপ রিপোর্ট করছে, এর মানে হচ্ছে ছাত্র ভিসার উপর আরও বিধিনিষেধ ব্রিটেনের সৃজনশীল শিল্পের জন্য প্রতিভার একটি গুরুত্বপূর্ণ প্রভাব পরবে।

বিশ্ববিদ্যালয় এবং শিল্প নেতারা আশঙ্কা করছেন যে গ্র্যাজুয়েট ভিসার এনটাইটেলমেন্ট, যা আন্তর্জাতিক গ্র্যাজুয়েটদের যুক্তরাজ্যে তিন বছর পর্যন্ত কাজ করতে দেয়, তা বাদ দেওয়া হতে পারে বা হ্রাস করা হতে পারে, মাইগ্রেশন অ্যাডভাইজরি কমিটির (ম্যাক) রিপোর্টের ফলাফলের উপর নির্ভর করে। মঙ্গলবার সরকারের কাছে পাঠানো হয়েছে।

ক্রিয়েটিভ ইউকে, যা সৃজনশীল শিল্পের প্রতিনিধিত্ব করে, বলেছে যে আন্তর্জাতিক ছাত্রদের স্নাতক শেষ করার পরে যুক্তরাজ্যে থাকার এবং কাজ করার ক্ষমতা অপসারণ করা এখানে অধ্যয়নের জন্য একটি শক্তিশালী নিরুৎসাহ হবে, যা বছরে ১০৮ বিলিয়ন পাউন্ড মূল্যের একটি সেক্টরকে ক্ষতিগ্রস্ত করবে।

এই বছরের শুরুতে আন্তর্জাতিক ছাত্রদের উপর আরোপিত বিধিনিষেধ ইতিমধ্যেই বিদেশ থেকে আবেদনকারী শিক্ষার্থীদের হ্রাসের কারণ হতে পারে, এবং গ্র্যাজুয়েট ভিসার ভাগ্য নিয়ে অনিশ্চয়তা আরও পতন শুরু করেছে বলে মনে হচ্ছে, যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির একটি সমীক্ষা বলছে।

ব্রিটিশ ইউনিভার্সিটিজ ইন্টারন্যাশনাল লিয়াজোন অ্যাসোসিয়েশনের ৭৫টি প্রতিষ্ঠানের জরিপে দেখা গেছে যে ১০টির মধ্যে নয়টিতে পরের শিক্ষাবর্ষের জন্য কম আন্তর্জাতিক আবেদন রয়েছে এবং গত বছরের তুলনায় পড়ানো স্নাতকোত্তর কোর্সের জন্য মোট আবেদনের পরিমাণ ২৭% হ্রাস পেয়েছে।

ক্রিয়েটিভ ইউকে এবং ইউনিভার্সিটিজ ইউকে-এর একটি যৌথ চিঠি, যা ভাইস-চ্যান্সেলরদের প্রতিনিধিত্ব করে, সরকারকে স্নাতক ভিসা রুট বাতিল বা সীমাবদ্ধ করার পরিকল্পনা প্রত্যাখ্যান করার আহ্বান জানায়, এই যুক্তিতে যে আন্তর্জাতিক গ্র্যাজুয়েটরা সৃজনশীল শিল্পের অবিচ্ছেদ্য অঙ্গ, যা এখন যুক্তরাজ্যের তুলনায় আরও বেশি গুরুত্বপূর্ণ। মহাকাশ, জীবন বিজ্ঞান এবং স্বয়ংচালিত শিল্প মিলিত।

চিঠিতে বলা হয়েছে, “ভিসা ফি এবং বেতনের থ্রেশহোল্ডে আরও বৃদ্ধির পর, স্নাতক ভিসা বাকি কয়েকটি পথের একটিকে প্রতিনিধিত্ব করে যা মেধাবী গ্র্যাজুয়েটদের যুক্তরাজ্যে থাকতে এবং আমাদের ক্রমবর্ধমান সৃজনশীল শিল্পে অবদান রাখতে সক্ষম করে”। “কর্ডওয়েনার্সে তার নৈপুণ্য বিকাশকারী তরুণ জিমি চু হোক বা বিশ্ববিখ্যাত ডিজে পেগি গৌ, যিনি লন্ডন কলেজ অফ ফ্যাশনে অধ্যয়ন করেছেন, আমাদের বিশ্ববিদ্যালয়গুলি বিশ্বজুড়ে সেরা সৃজনশীল প্রতিভাকে আকৃষ্ট করতে যে ভূমিকা পালন করে তা সফ্ট-পাওয়ার দেখাতে পারে৷

সেন্ট অ্যান্ড্রুজ ইউনিভার্সিটির ভাইস-চ্যান্সেলর এবং ইউনিভার্সিটি ইউকে-এর প্রেসিডেন্ট স্যালি ম্যাপস্টোন রবিবার স্কাই নিউজকে বলেছেন: “আন্তর্জাতিক ছাত্ররা যুক্তরাজ্যের সংস্কৃতির জন্য অবিশ্বাস্যভাবে গুরুত্বপূর্ণ। তারা বিশ্ববিদ্যালয়ে, অর্থনীতিতে, দক্ষতা এবং চাকরিতে প্রচুর পরিমাণে অবদান রাখে এবং আমরা মনে করি এটি একটি ট্র্যাজেডি হবে – শুধু প্রতিষ্ঠানের জন্য নয়, আসলে সমগ্র যুক্তরাজ্যের জন্যই বিপর্যয়কর – যদি সরকার গ্রহণ করে তবে এটি আরও অপ্রয়োজনীয় হবে। আন্তর্জাতিক ছাত্রদের সংখ্যা সীমিত করার জন্য পদক্ষেপ।”

ব্রিটিশ একাডেমি ম্যাক কে বলেছে যে গ্র্যাজুয়েট ভিসা অপসারণ করা “যুক্তরাজ্যের একাডেমিক এবং গবেষণার দৃশ্যপটের প্রাণবন্ততাকে দমিয়ে ফেলবে”, আন্তর্জাতিক ছাত্র সংখ্যা ক্রমাগত পতনের ফলে বিশ্ববিদ্যালয়গুলির আর্থিক স্থায়িত্ব হুমকির সম্মুখীন হবে, কোর্স বন্ধ এবং কর্মীদের অপ্রয়োজনীয়তা ট্রিগার করবে৷

মার্চ থেকে ভিসার ভবিষ্যৎ নিয়ে ভয় বেড়েছে যখন হোম সেক্রেটারি, জেমস ক্লিভারলি, ম্যাককে কমিশন করেছিলেন “গ্রাজুয়েট রুটের অপব্যবহার না করা হচ্ছে তা নিশ্চিত করার জন্য। বিশেষ করে, স্টাডি ভিসার কিছু চাহিদা ইমিগ্রেশনের আকাঙ্ক্ষার দ্বারা চালিত হচ্ছে না।”

গত সপ্তাহে রবার্ট জেনরিক, একজন প্রাক্তন অভিবাসন মন্ত্রী, সেন্টার ফর পলিসি স্টাডিজ থিঙ্কট্যাঙ্কের সাথে একটি প্রতিবেদন প্রকাশ করেছেন যেটি স্নাতক ভিসা বাতিল করার আহ্বান জানিয়েছে, দাবি করেছে যে এটি “মানুষকে গিগ অর্থনীতিতে এবং খুব কম বেতনে কাজ করার অনুমতি দিয়েছে”।

একজন সরকারী মুখপাত্র বলেছেন: “আমরা নেট মাইগ্রেশন মোকাবেলা করার জন্য সিদ্ধান্তমূলকভাবে কাজ করার এবং যুক্তরাজ্যে তাদের গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি দিয়ে আমাদের বিশ্ববিদ্যালয়গুলিতে সবচেয়ে উজ্জ্বল শিক্ষার্থীদের আকৃষ্ট করার মধ্যে সঠিক ভারসাম্য বজায় রাখার উপর পুরোপুরি মনোযোগ দিচ্ছি।”

error: