কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ড

স্লোভাকিয়ার বিপক্ষে হেরে শেষ ষোলো থেকে বিদায়ের দ্বারপ্রান্তে ছিল ইংল্যান্ড। তবে ম্যাচের বাড়ানো সময়ে গোল করে ইংল্যান্ডকে সমতায় ফেরান জুড বেলিংহ্যাম। এরপর অতিরিক্ত সময়ে হ্যারি কেইনের গোল স্লোভাকিয়াকে ম্যাচ থেকে ছিটকে দেয়।

জার্মানির গেলসেনকিরশেনে রোববার (৩০ জুন) শেষ ষোলোর অতিরিক্ত সময়ে গড়ানো ম্যাচে স্লোভাকিয়াকে ২-১ গোলে হারিয়ে শেষ আট নিশ্চিত করেছে ইংল্যান্ড।


গ্রুপ পর্বে ইংল্যান্ডের খেলা দেখে সকলেই কোচ সাউথগেটের সমালোচনা করা শুরু করে। এমন অবস্থায় রোববার ইউরোর শেষ ষোলোর ম্যাচে স্লোভাকিয়ার কাছে প্রায় হেরেই গিয়েছিল ইংল্যান্ড। তবে বেলিংহ্যাম ও কেইনের গোলে শেষ রক্ষা হয় থ্রি লায়ন্সদের।

শুরু থেকে বল দখল ও আক্রমণের পসরা সাজিয়ে বসে ইংল্যান্ড। তবে ম্যাচের ২৫ মিনিটে ইভান শ্রানজ স্লোভাকিয়াকে লিড এনে দেন। এই লিড নিয়েই বিরতিতে যায় তারা। দ্বিতীয় হাফের শুরু থেকেই স্লোভাকিয়ার ওপর চেপে বসে ইংল্যান্ড। রক্ষণে মনোযোগ দেয়া স্লোভাকিয়ার ওপর চাপ ধরে রাখলেও গোলরক্ষকের পরীক্ষা নিতে পারছিলেন না ফোডেন-কেইনরা।

তবে ম্যাচে যোগ করা ছয় মিনিটের পঞ্চম মিনিটে গিয়ে গোল পায় ইংল্যান্ড। থ্রো থেকে বল পেয়ে ডি-বক্সে নিচু ক্রস করেন গুইহে। তা হাফ ভলিতে জালে পাঠান বেলিংহ্যাম। এরপর অতিরিক্ত সময়ের প্রথম মিনিটে আবার উল্লাসে মেতে ওঠে ইংল্যান্ডের সমর্থকরা। দলকে এগিয়ে দেন কেইন। বক্সে ইভান টনির হেড পাসে হেডেই বল জালে পাঠান ইংল্যান্ডের রেকর্ড স্কোরার।


এরপর ইংল্যান্ডের দুই গোলস্কোরারকেই তুলে নেন ইংল্যান্ডের কোচ। তাদের বদলি হিসেবে মাঠে নামেন কনসা ও গ্যালাগার। শেষ পর্যন্ত আর কোন গোল হয়নি। শেষ বাঁশি বাজতেই হতাশা নিয়ে মাঠ ছাড়ে স্লোভাকিয়ারা। শেষ আটে ইংল্যান্ডের প্রতিপক্ষ ইতালিকে বিদায় করা সুইজারল্যান্ড।

error: