নৌকায় ক্রসিং মোকাবেলা করার পরিকল্পনা নির্ধারণ করেছেন যুক্তরাজ্য স্বরাষ্ট্র সচিব 

স্বরাষ্ট্র সচিব ইভেট কুপার একটি ইউকে বর্ডার সিকিউরিটি কমান্ড স্থাপনের দিকে প্রথম পদক্ষেপগুলি নির্ধারণ করেছেন, যা সরকার আশা করে ইংলিশ চ্যানেলে ছোট নৌকা ক্রসিং কমিয়ে দেবে।

সংগঠনের প্রধানের জন্য একজন “অসাধারণ নেতা” নিয়োগের কাজ সোমবার শুরু হবে, সরকার সংগঠিত অভিবাসন অপরাধ মোকাবেলা করার লক্ষ্যে সন্ত্রাস-বিরোধী ক্ষমতা তৈরির জন্য একটি বিল প্রস্তুত করছে।

হোম অফিস বলেছে যে কমান্ড নেতা – সপ্তাহের মধ্যে নিয়োগ করা হবে বলে আশা করা হচ্ছে – গোয়েন্দা সংস্থা, পুলিশ, ইমিগ্রেশন এনফোর্সমেন্ট এবং বর্ডার ফোর্সকে একত্রিত করবে।

রুয়ান্ডায় কিছু আগমনকারীকে পাঠানোর মাধ্যমে ছোট নৌকা পারাপার রোধ করার জন্য রক্ষণশীলদের পরিকল্পনার বিকল্প লেবারদের ব্যবস্থা।

প্রধানমন্ত্রী স্যার কির স্টারমার শনিবার নিশ্চিত করেছেন যে স্কিমটি বাতিল করা হবে যখন তিনি এটিকে “মৃত এবং সমাহিত” বলেছেন।

নির্বাচনী প্রচারণার সময়, তার দল সীমান্ত নিরাপত্তা কমান্ড স্থাপনের জন্য রুয়ান্ডা নীতি থেকে ৭৫ মিলিয়ন পাউন্ড সরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল।

কনজারভেটিভরা প্রস্তাবটি প্রত্যাখ্যান করে, তৎকালীন স্বরাষ্ট্র সচিব জেমস ক্লিভারলি বিবিসি লেবার সীমান্ত কমান্ডকে বলেছিল যে সরকারের ছোট বোট অপারেশন ইতিমধ্যে যা করছে ঠিক তাই করবে।

তিনি বলেছিলেন যে রুয়ান্ডা স্কিম বাতিল করে লেবার “কম করতে চলেছে এবং একরকম আরও অর্জনের আশা করছে”। “এটি বিশ্বাসযোগ্য নয়,” মিস্টার ক্লিভারলি যোগ করেছেন।

বর্ডার ফোর্সের প্রাক্তন প্রধান অভিবাসন কর্মকর্তা কেভিন সন্ডার্সও সরকার রুয়ান্ডা পরিকল্পনা বাতিল করার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

তিনি টাইমস রেডিওকে বলেছিলেন যে এই পরিকল্পনাটি “উত্তর ফ্রান্সের শিবিরগুলিতে অস্বস্তি” সৃষ্টি করেছিল। “তারা খুব, খুব চিন্তিত ছিল। এবং আমরা দেখেছি মানুষ আয়ারল্যান্ড প্রজাতন্ত্রে পালিয়ে যাচ্ছে কারণ তারা এতে অন্তর্ভুক্ত হতে চায়নি,” তিনি বলেছিলেন।

মিসেস কুপার বলেন, লেবার অপরাধী চোরাচালান চক্রকে লক্ষ্য করে “সমস্যার মূল মোকাবেলা করবে” “ছোট নৌকা পারাপার থেকে লক্ষ লক্ষ উপার্জন করে, আমাদের সীমান্ত নিরাপত্তাকে দুর্বল করে এবং জীবনকে ঝুঁকিতে ফেলে”।

তিনি সম্প্রচারকদের বলেন, নতুন সীমান্ত নিরাপত্তা কমান্ডার নিয়োগের পাশাপাশি নতুন আন্তঃসীমান্ত পুলিশ “আইন প্রয়োগে বড় ধরনের আপগ্রেড” প্রতিনিধিত্ব করে।

ছোট নৌকা ক্রসিং কবে নামা শুরু হবে জানতে চাইলে, মিসেস কুপার বারবার কোনো নির্দিষ্ট তারিখ দেওয়া এড়িয়ে যান, পরিবর্তে তিনি “যত দ্রুত সম্ভব” অগ্রগতি করতে চান।

কমান্ডের নেতৃত্ব দেওয়ার জন্য কাউকে নিয়োগ শুরু করার পাশাপাশি, স্বরাষ্ট্র সচিব বলেছিলেন যে তিনি তার পন্থা অবহিত করতে সাহায্য করার জন্য লোক চোরাচালানকারী চক্র দ্বারা ব্যবহৃত রুট, পদ্ধতি এবং কৌশলগুলির তদন্ত শুরু করবেন।

প্রাক্তন লেবার প্রধানমন্ত্রী স্যার টনি ব্লেয়ার যুক্তি দিয়েছিলেন যে ডিজিটাল আইডি কার্ড প্রবর্তন অভিবাসন নিয়ন্ত্রণে সহায়তা করবে কিন্তু মিসেস কুপার বলেছিলেন যে এটি তার দৃষ্টিভঙ্গি হবে না।

তিনি রুয়ান্ডাকে যুক্তরাজ্য থেকে লোকেদের গ্রহণ করার জন্য দেওয়া অর্থ ফেরত দিতে বলবেন কিনা তা নিয়ে চাপ দেওয়া হলে, মিসেস কুপার বলেছিলেন যে তিনি বিস্তারিত “অডিট” করবেন এবং সংসদে পরবর্তী পদক্ষেপগুলি নির্ধারণ করবেন।

২০১৮ সাল থেকে ছোট নৌকায় ইংলিশ চ্যানেল পার হয়ে যুক্তরাজ্যে আসার চেষ্টাকারী অভিবাসী এবং আশ্রয়প্রার্থীদের সংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে।

২০২৩ সালে, ২৯,০০০ এরও বেশি মানুষ বিপজ্জনক যাত্রা করেছিলেন। ২৬ জুন পর্যন্ত, ২০২৪ সালে চ্যানেলে ছোট নৌকা পারাপারের মাধ্যমে ১৩,১৯৫ জন যুক্তরাজ্যে এসেছিলেন – আগের চার বছরের একই সময়ের জন্য সংখ্যার উপরে।

অবৈধভাবে যুক্তরাজ্যে আসা সংখ্যা বৈধ অভিবাসনের পরিসংখ্যানের চেয়ে কম।

error: