পরাজয় হবে সুনাকের দলের, হারতে পারেন নিজ আসনেও : জরিপ

যুক্তরাজ্যে আগামী ৪ জুলাইয়ের নির্বাচনে দেশটির প্রধানমন্ত্রী ঋষি সুনাকের কনজারভেটিভ পার্টি বড় ধরনের পরাজয়ের মুখে পড়বে। গত বুধবার তিনটি জনমত জরিপে একই রকম পূর্বাভাস দেওয়া হয়েছে। এসব জনমতের পূর্বাভাস অনুযায়ী, দেশটির বর্তমান বিরোধী দল লেবার পার্টি খুব সহজেই বিশাল সংখ্যাগরিষ্ঠতা পাবে।

ইউগভ নামের একটি সংস্থার জরিপে বলা হয়েছে, কেইর স্টামারের নেতৃত্বাধীন লেবার পার্টি হাউস অব কমন্সের ৬৫০ আসনের মধ্যে ৪২৫ আসন সহজেই পাওয়ার পথে রয়েছে। এটা লেবার পার্টির ইতিহাসে সর্বোচ্চ আসন পাওয়ার ঘটনা হতে পারে। সাভান্তার জরিপ অনুযায়ী, লেবার পার্টি ৫১৬ আসন পেতে পারে। মোর ইন কমনের জরিপে দেখা গেছে, লেবার পার্টি ৪০৬ আসন পেতে পারে।

সাভান্তার জরিপ অনুযায়ী, এবারের নির্বাচনে কনজারভেটিভ পার্টি মাত্র ৫৩ আসন পাবে। অন্যদিকে লিবারেল ডেমোক্র্যাটসরা পাবে ৫০ আসন। ইউগভের জরিপ অনুযায়ী, কনজারভেটিভ পার্টি ১০৮টি আসন পেতে পারে আর লিবারেল ডেমোক্র্যাটসরা ৬৭টি আসন পেতে পারে। মোর ইন কমনের জরিপ অনুযায়ী, কনজারভেটিভ ১৫৫ ও লিবারেল ডেমোক্র্যাটসরা ৪৯ আসন পেতে পারে।

জরিপের তথ্য অনুযায়ী, ১৪ বছর কনজারভেটিভ পার্টি সরকার থাকার পর যুক্তরাজ্যে এবার লেবার দল জয়ী হবে। কিন্তু কনজারভেটিভ পার্টির অবস্থা আগে যেমন ভাবা হচ্ছিল, জরিপ অনুযায়ী তাদের অবস্থা তার চেয়েও শোচনীয় হতে পারে। ইউগভ গত সপ্তাহের জরিপে কনজারভেটিভ পার্টি যত আসন পাবে বলে পূর্বাভাস দিয়েছিল, তা এক সপ্তাহ পরেই আরও ৩২টি কমিয়ে দিয়েছে। সাভান্তা ও ইউগভের পূর্বাভাস যদি মিলে যায়, তবে উইনস্টন চার্চিল ও মার্গারেট থ্যাচারের দল ২০০ বছরের নির্বাচনী ইতিহাসে সবচেয়ে কমসংখ্যক আসন পাবে।

যুক্তরাজ্যের গণমাধ্যম টেলিগ্রাফের পক্ষ থেকে সাভান্তা জরিপ প্রকাশ করা হয়। এ জরিপে বলা হয়, যুক্তরাজ্যের বর্তমান প্রধানমন্ত্রী ঋষি সুনাক নর্দান ইংল্যান্ডে নিজের আসনেও হেরে যেতে পারেন। আসনটিকে একসময় কনজারভেটিভসদের জন্য নিরাপদ মনে করা হতো।

এবারের নির্বাচনে ঋষি সুনাকের মন্ত্রিসভার বেশ কয়েকজন জ্যেষ্ঠ মন্ত্রীর হেরে যাওয়ার ঝুঁকি রয়েছে। এর মধ্যে অর্থমন্ত্রী জেরেমি হান্টও রয়েছেন।

জনমত জরিপে নাইজেল ফারাজের নেতৃত্বাধীন ডানপন্থী দলের জনপ্রিয়তা বাড়তে দেখা গেলেও তাদের ব্যাপক আসন জেতার পূর্বাভাস দেওয়া হয়নি। ইউগভের জরিপে তাদের মাত্র ৫ আসন দেওয়া হয়েছে। তবে সাভান্তার জরিপে কোনো আসন দেওয়া হয়নি।

অধিকাংশ জনমত জরিপে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির তুলনায় কেইর স্টামারের লেবারকে ২০ শতাংশ পয়েন্টে এগিয়ে রাখা হয়েছে। সাম্প্রতিক সময়ের অন্য জরিপেও সুনাকের করুণ চিত্রই তুলে ধরা হয়েছে। একটি জরিপে তো কনজারভেটিভ পার্টিকে নির্বাচনী ব্যবস্থা থেকে বিলুপ্তই করে দেওয়া হয়েছে।

error: