বাংলাদেশে স্তন ক্যান্সার হাসপাতাল প্রতিষ্ঠার পরিকল্পনা ফ্রেন্ডস অব বাংলাদেশ ইউকের

১৯৮১ সালে প্রতিষ্ঠিত লন্ডনভিত্তিক চ্যারিটি সংগঠন ফ্রেন্ডস অব বাংলাদেশ ইউকে (এফওবি) তাদের নতুন কার্যনির্বাহী কমিটির পরিচিতি এবং ভবিষ্যত পরিকল্পনা প্রকাশ করেছে। গত ২ সেপ্টেম্বর সোমবার সন্ধ্যায় লন্ডন বাংলা প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই পরিচিতি প্রকাশ করা হয়।

সংবাদ সম্মেলন সঞ্চালনা করেন কমিটির যুগ্ম সম্পাদক সলিসিটর মোঃ ইমতিয়াজ হোসেন । শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন সংগঠনের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আরিফ হোসেন কাজী।

বক্তব্য রাখেন বিদায়ী কমিটির সভাপতি মাহবুব ইজদানী খান, সাবেক সভাপতি ও বাংলাদেশের প্রধান প্রকল্প সমন্বয়কারী ডাঃ এম আব্দুল আউয়াল, সাবেক সভাপতি ডাঃ আব্দুল মজিদ, কোষাধ্যক্ষ মোঃ নুরুল ইসলাম ও কাউন্সিলার পারভেজ আহমেদ । এতে ফ্রেন্ডস অব বাংলাদেশ ইউকের নতুন সভাপতি ডাঃ মোঃ জিয়াউল হক বেশ কয়েকটি মূল উদ্যোগের রূপরেখা তুলে ধরেন যা নতুন কমিটি অগ্রাধিকার ভিত্তিতে সম্পাদন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন। উদ্যোগের মধ্যে রয়েছে।

বিশেষায়িত ব্রেস্ট ক্যান্সার হাসপাতাল : বাংলাদেশে একটি বিশেষায়িত স্তন ক্যান্সার হাসপাতাল প্রতিষ্ঠার পরিকল্পনা । এই হাসপাতালটি স্তন ক্যান্সারের রোগীদের জন্য ব্যাপক যত্ন এবং সহায়তা প্রদান করবে বলে আশাবাদ ব্যক্ত করেন। মোবাইল ব্রেস্ট ক্যান্সার ডিটেকশন ইউনিট: একটি মোবাইল ব্রেস্ট ক্যান্সার ডিটেকশন ইউনিট মোতায়েনের পরিকল্পনা রয়েছে, যা সারা বাংলাদেশে ভ্রমণ করে স্ক্রীনিং পরিষেবা সরবরাহ করবে।

বন্যা ও ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন ও ত্রাণ: সাম্প্রতিক বন্যা ও ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর জন্য ত্রাণ ও পুনর্বাসন সহায়তা প্রদানের উদ্যোগ নেওয়া হবে।

দরিদ্র জনসংখ্যার জন্য সহায়তা: এতিম, প্রতিবন্ধী ব্যক্তি এবং দরিদ্র শিশুদের জন্য আশ্রয়কেন্দ্র নির্মাণের প্রচেষ্টা অব্যাহত থাকবে।

শিক্ষা ও বৃত্তিমূলক প্রশিক্ষণ কর্মসূচি: সুবিধাবঞ্চিতদের জন্য শিক্ষাগত অ্যাক্সেস এবং বৃত্তিমূলক প্রশিক্ষণ বাড়ানোর লক্ষ্য নিয়ে কার্যক্রম শুরু হবে।

আর্থিক সহায়তা এবং ক্ষুদ্রঋণ: উচ্চাকাঙ্ক্ষী উদ্যোক্তাদের জন্য আর্থিক সহায়তা ও ক্ষুদ্রঋণ প্রদান করা হবে।

সাবেক সভাপতি ও বাংলাদেশের প্রধান প্রকল্প সমন্বয়কারী ডাঃ এম আব্দুল আউয়াল তাঁর বক্তব্যে বার্ষিক তহবিল সংগ্রহের জন্যে নৈশভোজের ঘোষণা দেন চলিত বছরের ১৯ অক্টোবর । এই নৈশভোজ ইলফোর্ডের ক্রিস্টাল ব্যাঙ্কেটিং হলে অনুষ্ঠিত হবে । তিনি সাংবাদিকদের মাধ্যমে নৈশভোজে কমিউনিটির সকলের উপস্থিতি কামনা করেন।

নবনির্বাচিত পুর্ণাঙ্গ কমিটি: গত ২৫ আগস্ট নির্বাচিত নতুন কমিটি নেতৃত্বে রয়েছেন সভাপতি ডাঃ মোঃ জিয়াউল হক, সহ-সভাপতি যথাক্রমে ডাঃ আমির আলী, সৈয়দ আরিফ হোসেন কাজী, সৈয়দ হামিদুল হক, খাদিজা নাসিম মিলি, সাধারণ সম্পাদক ডাঃ মোহাম্মদ আজিজ, যুগ্ম সাধারণ সম্পাদক সলিসিটর মোঃ ইমতিয়াজ হোসেন, কোষাধ্যক্ষ মোঃ নুরুল ইসলাম, সদস্য সচিব মোহাম্মদ আলাউদ্দিন সোহেল, সাংস্কৃতিক সম্পাদক ডাঃ এন আখতার পলিন, সামাজিক সম্পাদক মিসেস নাসরীন আজিজ ও মিডিয়া সেক্রেটারি মিসেস এস বেগম আক্তার কাউন্সিল সদস্য: সর্বজনাব ডাঃ এ.টি.এম. মান্নান, কাউন্সিলার পারভেজ আহমেদ, ডাঃ এস এইচ জায়গীরদার, অ্যাডভোকেট আলী আকবর কাদের, ডাঃ হামিদুল হক, মতিউর রহমান, ডাঃ মুরাদ মতিন, ডাঃ আবু সাঈদ খান, মোঃ ওবায়দুল্লাহ, ডাঃ ফারুকুল ইসলাম, ডাঃ শম্পা দেওয়ান ও নাজমা খোন্দকার।

error: