লন্ডনে প্রবাসী মুসলিম নেটওয়ার্কের উদ্যোগে পাবলিক সেমিনার অনুষ্ঠিত

লন্ডনে প্রবাসী মুসলিম নেটওয়ার্কের উদ্যোগে পাবলিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ‘একটি স্বনির্ভর নতুন বাংলাদেশের রূপরেখ’ শিরোনামে গত ২৭ আগস্ট মঙ্গলবার, পূর্ব লন্ডনের একটি রেস্টুরেন্টে এই সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে বাংলাদেশে গত ১৫ বছর ধরে চলমান অত্যাচারী শাসনের বিরুদ্ধে জনগণের সংগ্রামের ইতিহাস ও ভবিষ্যত বাংলাদেশের রূপরেখা কি রকম হওয়া উচিত তা তুলে ধরা হয়। এই সেমিনারে বক্তা হিসেবে ছিলেন লন্ডনের সুপরিচিত খতিব লিয়াকত সরকার ও বাংলাদেশ সুপ্রিমকোর্ট বারের সদস্য ও ইসলামি রাজনৈতিক চিন্তাবিদ ব্যারিস্টার রেজাউল করিম। সেমিনারে সভাপতিত্বে ছিলেন মুহাম্মদ নাহেন।

খতিব লিয়াকত সরকার দ্ব্যর্থহীন কণ্ঠে বলেন, বাংলাদেশে অপশাসনের এই চক্র থেকে মুক্তির একমাত্র উপায় ইসলামী রাষ্ট্রব্যবস্থা তথা খিলাফাহ। তিনি বিগত সময়ে যালিম হাসিনা সরকারের অধীনে মানবতা-বিরোধী অপরাধ এবং গণহত্যার শিকার হওয়া অসংখ্য নিরীহ মানুষের অবস্থা তুলে ধরেন এবং ৫০ বছরের অধিক সময়ের পরও একটি স্বনির্ভর বাংলাদেশ গঠন করতে না পারার কারণ হিসেবে সেক্যুলার গণতান্ত্রিক ব্যবস্থাকে চিহ্নিত করেন। এই জুলুমের চক্র থেকে বের হয়ে আসতে কি রকম বাংলাদেশ গঠন করা প্রয়োজন তা সবিস্তারে আলাপ করেন। তিনি বলেন, গত ১৫ বছরের স্বৈরাচারী শাসনামলে বিভিন্ন দলের নেতাকর্মী এবং সাধারণ মানুষের ওপর যে অবর্ণনীয় নির্যাতন এবং হত্যাযজ্ঞ চালানো হয়েছে, তার সুবিচার নিশ্চিত করার জন্য জনগণের পক্ষ থেকে জোরালো দাবি উঠেছে। জনগণের দাবি এই যে, হাসিনা কর্তৃক সংঘটিত সকল অপরাধের জন্য হাসিনা এবং তার দোসরদের বিচারের কাঠগড়ায় দাঁড় করানো হোক এবং তাদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা হোক। সেক্যুলার গণতান্ত্রিক কোন সরকার দেশের মানুষের জন্য সুশাসন নিশ্চিত করতে পারেনি। বরং মানুষের উপর অপশাসন, দুর্নীতি, লুটপাটের মহোৎসব চাপিয়ে দিয়েছে। এই গণউত্থানকে সফল করতে মুসলিম হিসেবে আমাদের কর্তব্য হবে ব্যক্তিগত থেকে রাষ্ট্রীয় সর্বক্ষেত্রে ইসলামের প্রতিফলন ঘটানো। তিনি আরো যুক্ত করেন, এই স্বৈরাচারী শাসক মুসলিমদের কোণঠাসা করে রেখেছিল। অতএব এখনই সময় আমাদের লক্ষ্য স্থির করা। আমরা যেন মুসলিমদের সঠিক নেতৃত্ব দিতে পারি। কেবল বাংলাদেশই নয়, আমাদের পদচারণা হতে হবে সমগ্র বিশ্বে।মুসলিম হিসেবে আমাদের সকল সামর্থ্যের বিনিয়োগ হতে হবে উম্মাহর খেদমতে, উম্মাহকে একতাবদ্ধ করার লক্ষ্যে।

error: