সঠিক পরিকল্পনার অভাবে যুক্তরাজ্য হারাচ্ছে মিলিয়নারদের

এক গবেষণায় দেখা গিয়েছে অবস্থাসম্পন্ন ধনীগোষ্ঠীর লোকেদের যুক্তরাজ্য ত্যাগের হার বৃদ্ধি পেয়েছে।

হেনলি ওয়েলথ মাইগ্রেশন রিপোর্টে ইঙ্গিত দেয় ব্রিটেনে ২০২৪ সালে প্রায় ৯,৫০০ জন উচ্চ ধনিকশ্রেনির লোক লোকসানের অভিজ্ঞতা অর্জন করবেন যা গত বছরের তুলনায় প্রায় দ্বিগুণের চেয়েও বেশি। আসন্ন নির্বাচনের পরে এই প্রবনতার হার ত্বরান্বিত হতে পারে।

হেনলি অভিবাসন প্রবণতাগুলি ট্র্যাক করে উল্লেখ করেছে ১৯৫০ সাল থেকে ২০০০ সাল পর্যন্ত বৃহৎ ধনীগোষ্ঠী যুক্তরাজ্যের মূল ভূখণ্ড ছেড়ে আফ্রিকা, এশিয়া এবং মধ্য প্রাচ্যে স্থানান্তরিত হয়েছিল।

গবেষণা হতে জানা যায়, উল্লেখযোগ্যভাবে ২০১৭ থেকে ২০২৩-পরবর্তী পোস্ট-ব্রেক্সিটের ছয় বছরের সময়কালে যুক্তরাজ্য অভিবাসনের মাধ্যমে মোট ১৬,৫০০ জন মিলিয়নিয়ারকে হারিয়েছে।

ইনস্টিটিউট ফর গভর্নমেন্ট থিংক ট্যাঙ্কের প্রধান নির্বাহী কর্মকর্তা হান্না হোয়াইট উল্লেখ করেছেন, এই বছরের সাধারণ নির্বাচনের মাধ্যমে ধনী শ্রেনীর যুক্তরাজ্য ত্যাগের হার ত্বরান্বিত হতে পারে।

সাম্প্রতিক ভোটের জরিপ হতে জানা যায় বর্তমানে লেবার পার্টি ৪৬%, কনজারভেটিভ পার্টি ২১% ও রিফর্ম ইউকে ১৩% জনগনের সমর্থন পাচ্ছে। লেবার পার্টি নিজেদেরকে ব্যবসায়িদের পক্ষ হিসাবে দাঁড়া করালেও তাদের নির্বাচনী ইশতেহার ভিন্ন চিত্র দেয়।

লেবার পার্টি তাদের নির্বাচনী প্রতিশ্রুতির মধ্যে ট্যাক্স ফাঁকগুলি বন্ধ করার প্রতিশ্রুতি দিয়েছে। তাছাড়া কর এড়ানো হ্রাস, নন-ইউকে সিটিজেন কর্তৃক আবাসিক সম্পত্তি ক্রয়ের উপর কর বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছে।

হেনলির মতে, যুক্তরাজ্যে যেখানে গত এক দশকে মিলিয়নিয়ারদের সংখ্যা ৮% হ্রাস পেয়েছে। যা ইউরোপ এবং তার বাইরেও বেশিরভাগ অন্যান্য বড় অর্থনীতির দেশের চেয়ে এক বিপরীত চিত্র প্রদশর্ন করে। জার্মানিতে ধনী ব্যবসায়ী গোষ্ঠীর সংখ্যা ১৫% বৃদ্ধি পেয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে এই সংখ্যা ৬২% বেড়েছে বলে গবেষণায় জানা যায়।

উল্লেখ্য যে, যুক্তরাজ্যের অর্থনৈতিক দৈন্যদশা পরিস্থিতিকে কঠিন থেকে কঠিনতর করেছে। যার ফলে যুক্তরাজ্যের পরিবেশ ব্যবসায়ীদের জন্য বন্ধুভাবাপন্ন নয় বলে মনে করেন বিশেষজ্ঞরা। এই কারণে অনেক ব্যবসায়ী গোষ্ঠী নিজেদেরকে যুক্তরাজ্য হতে গুটিয়ে নিতে চায় যা ভবিষ্যতে যুক্তরাজ্যের জন্য সমূহ বিপদ নিয়ে আসতে পারে।

সূত্রঃ সিএনবিসি

error: