সাধারণ শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার নিন্দা আ্যমনেস্টি ইন্টারন্যাশনালের

ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারাদেশের বিভিন্ন সরকারি বিশ্ববিদ্যালয়ে কোটা সংস্কার আন্দোলনের বিরুদ্ধে ছাত্রলীগের হামলায় তীব্র নিন্দা জানিয়েছে মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। সোমবার যুক্তরাজ্যভিত্তিক ওই মানবাধিকার সংস্থাটির দক্ষিণ এশিয়া বিষয়ক ফেসবুক পেইজে সাধারণ শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার নিন্দা জানিয়ে একটি পোস্ট করা হয়।
পোস্টে বলা হয়, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সারাদেশের অন্যান্য ক্যাম্পাসে কোটা সংস্কার আন্দোলনের বিরুদ্ধে ছাত্রলীগের হামলার তীব্র নিন্দা জানিয়েছে। এসব হামলায় শতাধিক সাধারণ শিক্ষার্থী আহত হয়েছে বলে জানা গেছে। 
ওই পোস্টে আন্দোলনরত শিক্ষার্থীদের অবিলম্বে নিরাপত্তা নিশ্চিতের আহ্বান জানানো হয়েছে। এছাড়া যেসকল শিক্ষার্থী ছাত্রলীগের হামলায় আহত হয়েছেন তাদের সকলের যথাযথ চিকিৎসা নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ সরকারের প্রতি জোর দাবি জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।
আন্দোলনকারী শিক্ষার্থীদের বিরুদ্ধে সহিংসতার বর্ণনাটি অতীতের অ্যামনেস্টি যে ধরনের সহিংসতা নথিভুক্ত করেছে তার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ, যেখানে বেসামরিক পোশাকে থাকা ব্যক্তিরা হাতুড়ি, লাঠি ও অস্ত্র দেখিয়ে আন্দোলনে বাধা দেয় এবং শিক্ষার্থীদের মারধর করে। 
বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়ে অ্যামনেস্টি তার পোস্টে লিখেছে, অবশ্যই আন্তর্জাতিক আইন ও নিজস্ব সংবিধানের অধীনে জনগণের মত প্রকাশের স্বাধীনতা এবং শান্তিপূর্ণ সমাবেশের অধিকারকে সম্পূর্ণভাবে সম্মান করতে হবে এবং শান্তিপূর্ণ আন্দোলনকারীদের সম্ভাব্য সকল ক্ষতির হাত থেকে রক্ষা করতে হবে।

error: