ফের বৃষ্টি ও ভারতীয় ঢলের সম্ভাবনা

ফের বৃষ্টি ও ভারতীয় ঢল চোখ রাঙানি দিচ্ছে। সিলেটে ও উজানে ভারতের রাজ্যগুলোতে বৃষ্টিপাত বেড়ে আগামী তিনদিনে সিলেট-সুনামগঞ্জে বিস্তৃর্ণএলাকা ফের প্লাাবিত হতে পারে। এতে বন্যা পরিস্থিতি দীর্ঘস্থায়ী রূপ নেয়ার আশঙ্কা দেখা দিয়েছে। শুক্রবার পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র এমন পূর্বাভাস দিয়েছে।

আবহাওয়া সংস্থাসমূহের তথ্য অনুযায়ী, দেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন উজানে আগামী তিনদিনে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। ফলে এ সময় দেশের উত্তর-পূর্বাঞ্চলের নদীসমূহের পানির সমতল বাড়তে পারে। এ সময়ে উত্তর-পূর্বাঞ্চলের সুরমা, কুশিয়ারা, পুরাতন-সুরমা, সারিগোয়াইন নদীর পানির সমতল দ্রুত বেড়ে সিলেট ও সুনামগঞ্জ জেলার কতিপয় নিম্নাঞ্চলে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি করতে পারে।

জ্যেষ্ঠ আবহাওয়াবিদ ড. আবুল কালাম মল্লিক বলেন, থেমে থেমে বৃষ্টি হচ্ছে, ঝিরি ঝিরি বৃষ্টি হচ্ছে। মাঝে মধ্যে একটু দমকা বাতাসও দেখা যাচ্ছে। এখন যে পূর্বাভাস তাতেও হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। ভারী বৃষ্টিপাতের সমুহ সম্ভাবনা তৈরি হয়েছে। আমরা মনে করি যে, ৩০ জুনের পর থেকে দুই থেকে তিনদিন ব্যাপক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।

সিলেট আবহাওয়া অধিদপ্তরের সহকারী আবহাওয়াবিদ শাহ মো. সজীব হোসাইন বলেন, বাংলাদেশের ওপর দিয়ে মৌসুমি বায়ু সক্রিয় থাকায় সিলেটে শুক্রবার সকাল ১০টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টা ভারী থেকে অতি ভারী বর্ষণের সতর্কবার্তা দেওয়া হয়েছে। এ সময়ের মধ্যে ২৪ ঘণ্টায় ৮৮ থেকে ৮৯ মিলিমিটারের ওপরে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোবারক হোসেন বলেছেন, ভারী বর্ষণের পূর্বাভাস পেয়ে সিলেটের প্রত্যেক উপজেলার নির্বাহী কর্মকর্তাকে সজাগ দৃষ্টি রাখতে বলা হয়েছে। ওই নির্দেশনার আলোকে জেলা প্রশাসন প্রস্তুতি নিয়েছে।

error: