হাই উইকাম্বের রয়্যাল গ্রামার স্কুলে বাকস বাংলা উৎসব সম্পন্ন

যুক্তরাজ্যে হাই উইকাম্বের রয়্যাল গ্রামার স্কুলে বাকস বাংলা উৎসব-২০২৪ সম্পন্ন হয়েছে । গত ১৫ সেপ্টেম্বর এই অনুষ্ঠানে বিপুল সংখ্যক নারী পুরুষ শিশু কিশোর অংশগ্রহণ করেন- যা বাংলাদেশের সংস্কৃতি, খেলাধুলা, কমিউনিটি এবং দাতব্য কাজের এক উজ্জ্বল উদযাপনে রুপ নেয়।

উৎসবটি সকাল সাড়ে ১১টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলে, যেখানে পারিবারিক বিনোদন, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং একটি মিনি ফুটবল টুর্নামেন্ট সহ বিভিন্ন কার্যক্রম ছিল। সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত একটি চ্যারিটি গালা ডিনার অনুষ্ঠিত হয়। যেখানে কমিউনিটির অসামান্য অবদানের জন্য বিভিন্ন ব্যক্তিকে পুরস্কৃত করা হয়।

উৎসবটি পরিবার-বান্ধব কার্যক্রমে পূর্ণ ছিল, যার মধ্যে বাউন্সি ক্যাসল, ফায়ার ব্রিগেড প্রদর্শনী এবং ২৫টি স্টল ছিল, যেখানে ঐতিহ্যবাহী বাংলাদেশি স্ট্রিট ফুড, পোশাক এবং মেহেদির পরিষেবা ছিল। দর্শনার্থীরা শিমু ও বকুলের স্ট্রিট ফুড, ভোজন বিলাস ইউকে, মেঘবালিকা এবং আম্বিয়ার বুটিক এর মতো স্টলগুলিতে ভিড় করেন, এবং অক্সফোর্ড কলেজ, কুটচেনহাউস হাই উইকাম্ব এবং এমজে অ্যাকাউন্ট্যান্টস লন্ডন বিভিন্ন তথ্য এবং সেবা প্রদান করে।

খেলাধুলা প্রোগ্রামটি দুপুর ১২টা থেকে ২টা পর্যন্ত চলতে থাকে, যেখানে ক্যারাম বোর্ড, ২৯ কার্ড এবং লুডো এর মতো জনপ্রিয় গেমস ছিল, এবং শিশুদের জন্য ছিল চিত্রাঙ্কন ও ফ্যাশন শো প্রতিযোগিতা । শিশুদের প্রতিযোগিতাগুলো ছিল একটি বড় আকর্ষণ, যেখানে জারিফ চিত্রাঙ্কন, মাইশা যেমন খুশি তেমন সাজো প্রতিযোগিতায় জয়ী হয় এবং ইনামুল হক শাপলা সিটি এবং কাটাল ইউনাইটেডের মধ্যে অনুষ্ঠিত ফুটবল ম্যাচে সেরা গোলদাতা হিসেবে মুকুট পরেন।

উৎসবের প্রধান আকর্ষণগুলোর মধ্যে একটি ছিল বিবিএফ মিনি ফুটবল টুর্নামেন্ট, যেখানে ছয়টি দল অংশ নেয়। বয়স্কদের ক্যাটাগরিতে, ঢাকা ড্রাগনস চ্যাম্পিয়ন হয় এবং তারা ট্রফি, মেডেল এবং £১৫০ মূল্যের চেক পুরস্কার হিসেবে গ্রহণ করে। রানার-আপ ছিল সিলেট স্ট্রাইকার্স, যারা মেডেল পায়, এবং এহতেশাম নাজির টুর্নামেন্টের সেরা গোলদাতা হিসেবে স্বীকৃত হয়।

উৎসবে বিকাল আড়াইটা থেকে ৪টা ১৫ পর্যন্ত একটি জমজমাট বাংলা লোকসঙ্গীত ও ব্যান্ড কনসার্ট ছিল, যেখানে বিশিষ্ট শিল্পী গৌরি চৌধুরী এবং তারিক ও বন্ধুরা পারফর্ম করেন। দিনের শেষে একটি পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মাধ্যমে স্থানীয় প্রতিভা এবং বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের সম্মানিত করা হয়। হাই উইকাম্বের মেয়র কাউন্সিলার নেইথন থমাস প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাথে ছিলেন বিবিসিসিআইয়ের ইমেরিটাস উপদেষ্টা শাহাগির বখত ফারুক, সাউদাম্পটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মদু আচার্য, বিবিএফ উপদেষ্টা এবং আয়োজকগণ ।

error: