ইংল্যান্ডে প্লাল বি ঘোষণা প্রধানমন্ত্রীর: আবারো ঘর থেকে কাজ, কার্যকর সোমবার থেকে

টেমসসুরমানিউজডেক্স: প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন যে ইংল্যান্ডে প্ল্যান বি ব্যবস্থায় যাওয়া এখন “আনুপাতিক এবং দায়িত্বশীল”। প্রধানমন্ত্রী বলেছেন যে প্রথম ধাপ হল বাড়ি থেকে কাজ করার নির্দেশিকা আবারো চালু করা, যা সোমবার থেকে ইংল্যান্ডে আসবে। “কর্মক্ষেত্রে আপনার উপ্স্থিতি হ্রাস করে আপনি সংক্রমণকে ধীর করে দেবেন,” তিনি বলেছেন।
পর্যবেক্ষকরা পরামর্শ দিয়েছেন যে পদক্ষেপটি, যা মঙ্গলবার পর্যন্ত গুজব ছিল না, সুবিধাজনকভাবে সময়োপযোগী ছিল – সরকার ব্যাপক সমালোচনার মুখোমুখি হয়েছিল ।

বুধবার সন্ধ্যায় ডাউনিং স্ট্রিটের সংবাদ সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে, দলীয় বিরোধ থেকে পতন গভীর হওয়ার সাথে সাথে প্রধানমন্ত্রী নিশ্চিত করেছেন যে তিনি সোমবার থেকে বাড়ি থেকে কাজ করার পরামর্শ দিচ্ছেন।
ভ্যাকসিন পাসপোর্টগুলি নাইটক্লাব সহ ‘নির্দিষ্ট সেটিংস’-এও চালু করা হচ্ছে।
এর মানে হল খেলাধুলার ইভেন্টগুলি সহ যেখানে বিশাল জনসমাগম হয় এমন ভেন্যুগুলির জন্য এক সপ্তাহের মধ্যে ইংল্যান্ডে এনএইচএস কোভিড পাস বাধ্যতামূলক করা হবে।

ফেস মাস্ক পরার প্রয়োজনীয়তাও ‘সর্বাধিক ইনডোর সেটিংস’ পর্যন্ত বাড়ানো হবে।

এই সিদ্ধান্ত ওমিক্রন স্ট্রেন নিয়ে ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যে আসে, যা ভাইরাসের অন্যান্য সংস্করণের তুলনায় বেশি সংক্রমণযোগ্য বলে মনে করা হয় এবং ভ্যাকসিনগুলির প্রতি আরও প্রতিরোধী হতে পারে।

মিঃ জনসন সতর্ক করেছিলেন যে স্ট্রেনটি যুক্তরাজ্যে দ্রুত ছড়িয়ে পড়ছে।

তিনি বলেন: ‘এটা ক্রমশ স্পষ্ট হয়ে উঠেছে যে ওমিক্রন আগের ডেল্টা বৈকল্পিকের তুলনায় অনেক দ্রুত বৃদ্ধি পাচ্ছে এবং সারা বিশ্বে দ্রুত ছড়িয়ে পড়ছে।

‘সবচেয়ে উদ্বেগের বিষয়, এমন প্রমাণ রয়েছে যে ওমিক্রনের দ্বিগুণ সময় বর্তমানে দুই থেকে তিন দিনের মধ্যে হতে পারে।’

বর্তমানে দেশে বৈকল্পিকটির ৫৬৮টি নিশ্চিত হওয়া সংক্রমণ রয়েছে, তবে বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন যে প্রকৃত সংখ্যা উল্লেখযোগ্যভাবে বেশি।

ইংল্যান্ডের চিফ মেডিকেল অফিসার প্রফেসর ক্রিস হুইটি বলেছেন, সংক্রমণ বৃদ্ধি ছিল ‘অসাধারণভাবে দ্রুত’ – প্রতি দুই থেকে তিন দিনে এই হার দ্বিগুণ হচ্ছে।

কিন্তু গত বছর ডাউনিং স্ট্রিটে উৎসবের পার্টির অভিযোগে সরকার তীব্র চাপের মধ্যে পড়ে যাওয়ার কারণে এই পদক্ষেপ নেওয়া হয়েছে – যা মঙ্গলবার সন্ধ্যায় ফুটেজে উঠে আসা ফুটেজ দ্বারা সুপারচার্জ করা হয়েছিল যেটি ডাউনিং স্ট্রিটের কর্মীরা একটি ইভেন্ট নিয়ে মজা করছে।

জনসাধারণ কঠোর বিধিনিষেধের মুখোমুখি হওয়ার সময় কমপক্ষে আরও দুটি দল ঘটেছে বলে জানা গেছে – এবং যেহেতু সাধারণ মানুষ সমাবেশ করার জন্য গ্রেপ্তার হয়েছিল এবং কোভিড রোগীরা তাদের হাজার হাজার হাসপাতালে মারা যাচ্ছিল।

সরকারের পরিকল্পনা বি নির্দেশিকা – বছরের শুরুতে সেট করা হয়েছে ।
সরকারের সংবাদ সম্মেলনের প্রতিক্রিয়ায়, করোনাভাইরাস সম্পর্কিত সর্বদলীয় সংসদীয় গ্রুপের চেয়ার লায়লা মোরান এমপি বলেছেন: ‘পাইকারি নিষেধাজ্ঞাগুলি অপসারণের সিদ্ধান্ত নেওয়ার মাধ্যমে এবং যখন স্পষ্টতই প্রয়োজন তখন ছোটখাটো প্রশমন ব্যবস্থা প্রবর্তন করতে অস্বীকার করে, প্রধানমন্ত্রী রাস্তা প্রশস্ত করেছেন।
পরিকল্পনা বি ‘যদিও এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে লোকেরা এই নতুন বিধিনিষেধ/নির্দেশিকাগুলি পালন করে, জনসাধারণ বোধগম্যভাবে প্রধানমন্ত্রীর কাছ থেকে নির্দেশনা নেওয়া অত্যন্ত কঠিন বলে মনে করবেন যখন তিনি এবং তার আশেপাশের লোকেরা কোভিড নিয়মগুলির প্রতি সম্পূর্ণ অবহেলা দেখান।

‘আমরা এখন প্রধানমন্ত্রীকে আহ্বান জানাই যে, যা ঘটেছে সে সম্পর্কে পরিষ্কার হয়ে জনগণের আস্থা পুনরুদ্ধার করার জন্য তিনি যথাসাধ্য চেষ্টা করুন এবং সময়মতো পূর্ণ তদন্ত নিশ্চিত করুন।

error: