ইউক্রেনের দুই অঞ্চলকে স্বাধীন ঘোষনা রাশিয়ার

ছবি: সংগৃহিত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের দুই বিচ্ছিন্নতাবাদী অঞ্চলকে স্বাধীন রাষ্ট্র হিসেবে ঘোষনা দিয়েছেন। সোমবার (২১ ফেব্রুয়ারি) রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া ভাষণে এ ঘোষণা দেন তিনি।

পুতিন বলেন, আমি মনে করি বহু কালাতিক্রান্ত হলেও একটি সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন, অবিলম্বে দোনেৎস্ক পিপলস রিপাবলিক ও লুহানস্ক পিপলস রিপাবলিক-এর স্বাধীনতা ও সার্বভৌমত্বের স্বীকৃতি দেওয়া।

এরপর রাষ্ট্রীয় টেলিভিশনে পুতিনকে ক্রেমলিনে বিদ্রোহী নেতাদের সঙ্গে পারস্পরিক সহায়তা চুক্তিতে স্বাক্ষর করতে দেখা গেছে। 

স্বঘোষিত দোনেৎস্ক পিপলস রিপাবলিক ও লুহানস্ক পিপলস রিপাবলিক রাশিয়া সমর্থিত বিদ্রোহীদের আবাসস্থল। তারা ২০১৪ সাল থেকে ইউক্রেনের বাহিনীর সঙ্গে লড়াই করছে। 

রাশিয়ান সৈন্যদের উভয় অঞ্চলে তথাকথিত ‘শান্তিরক্ষা কার্যক্রম’ পরিচালনার নির্দেশ দেওয়া হয়েছে।

পশ্চিমা শক্তিগুলো আশঙ্কা করছে এটি রাশিয়ার ইউক্রেনের পূর্বাঞ্চলে প্রবেশের পথ প্রশস্ত করবে।

রাশিয়ার মিশনের পরিধি অস্পষ্ট, কিন্তু সৈন্যরা যদি সীমান্ত অতিক্রম করে এটি হবে এই প্রথম রুশ সেনারা আনুষ্ঠানিকভাবে বিদ্রোহী নিয়ন্ত্রিত অঞ্চলে প্রবেশ করেছে।

রাশিয়ার পার্লামেন্ট বিচ্ছিন্নতাবাদী অঞ্চলগুলোর সঙ্গে চুক্তি সমর্থন করবে বলে আশা করা হচ্ছে, যা মস্কোকে দোনেৎস্ক এবং লুহানস্কে সামরিক ঘাঁটি নির্মাণের অধিকার দেবে।

সোমবারের এ ঘোষণার পরপরই টেলিভিশনে জাতির উদ্দেশে দেওয়া এক ঘণ্টার ভাষণে পুতিন বলেন, ইউক্রেন সোভিয়েত রাশিয়া থেকে ‘সৃষ্টি’ হয়েছিল। দেশটিকে ‘প্রাচীন রাশিয়ান ভূমি’ হিসেবে উল্লেখ করেন তিনি।

সূত্র: বিবিসি

error: