করোনাভাইরাস সংক্রমণ বাড়ায় উপসাগরীয় দেশগুলোতে নতুন নিষেধাজ্ঞা

করোনাভাইরাস সংক্রমণ বাড়তে থাকায় উপসাগরীয় দেশগুলো নতুন করে সতর্কতামূলক ব্যবস্থা নিচ্ছে। এরই অংশ হিসেবে দেশগুলোতে ভাইরাস সংক্রমণ রোধে বিভিন্ন নিষেধাজ্ঞামূলক ব্যবস্থা নেয়া হচ্ছে।

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে গত সপ্তাহ থেকে সব ধরণের জনসমাগমমূলক অনুষ্ঠান নিষিদ্ধ করা হয়েছে। এ ছাড়া বিয়ের অনুষ্ঠান আয়োজনে সর্বোচ্চ দশজনের সীমা নির্ধারণ করে দেয়া হয়েছে।
এ দিকে শুক্রবার সৌদি আরব দেশটিতে সাধারণ নাগরিক ও পর্যটকদের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞার সময়সীমা বাড়িয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ জানায়, ভ্রমণ নিষেধাজ্ঞা আগামী ১৭ মে পর্যন্ত চালু থাকবে।
এর আগে ৩১ মার্চ এই নিষেধাজ্ঞা শেষ হওয়ার কথা ছিল।

এর আগে বুধবার ওমান করোনাভাইরাস সংক্রমণ রোধে নতুন বিভিন্ন পদক্ষেপ নেয়ার ঘোষণা দেয়।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের এক সংবাদে জানা যায়, দেশটিতে সব ধরনের জনসমাগমমূলক অনুষ্ঠান নিষিদ্ধ করা হয়েছে। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম শুরু স্থগিত করার আদেশ দেয়া হয়েছে।

পাশাপাশি দেশটির নাগরিক ও বাসিন্দাদের বিদেশ সফরে না যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে।
বুধবার বাহরাইনে করোনাভাইরাস সংক্রমণ রোধে সব ধরনের রেস্টুরেন্ট ও ক্যাফে বন্ধ করে দেয়া হয়েছে। পাশাপাশি তিন সপ্তাহের জন্য সব স্কুলের শিক্ষার্থীদের দূরশিক্ষণের মাধ্যমে শিক্ষা কার্যক্রম চালানোর আদেশ দেয়া হয়েছে।

কুয়েতে গত সপ্তাহে মন্ত্রিসভার এক বৈঠকের পর দেশটিতে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সব ধরনের বাণিজ্যিক বিমান চলাচল শুরু করায় বিলম্বের আদেশ দেয়া হয়েছে।

সূত্র : খালিজ টাইমস

error: