করোনা আক্রান্তের সংখ্যায় আরো একধাপ উপরে বাংলাদেশ

দেশে করোনাভাইরাসে শুক্রবার বিকেল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ১৮৭ জন মারা গেছে। এ সময় করোনা বা কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে ১২ হাজারের বেশি। নতুন এই সংখ্যা নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা ১০ লাখ ৮৩ হাজার ছাড়িয়ে গেছে। একইসাথে বিশ্বে সর্বাধিক আক্রান্তের শীর্ষ তালিকায় বাংলাদেশ আরেক ধাপ ওপরে উঠে এলো।

বৃহস্পতিবার পর্যন্ত শীর্ষ তালিকায় বাংলাদেশ ছিল ২৯তম। শুক্রবার ওই তালিকার ২৮তম স্থানে উঠে এসেছে বাংলাদেশের নাম। আর ১০ লাখ ৮১ হাজার আক্রান্তের দেশ রোমানিয়া তালিকার ২৯তম স্থানে নেমে গেছে। এই তালিকায় পাকিস্তানের অবস্থান ৩০তম। ওয়ার্ল্ডোমিটারের সবশেষ প্রকাশিত তথ্যে এমনটাই জানা যাচ্ছে।

এদিকে শুক্রবার স্বাস্থ্য অধিদফতরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, শুক্রবার মৃতদের মধ্যে পুরুষ ১১৩ ও নারী ৭৪ জন। এ নিয়ে দেশে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৭ হাজার ৪৬৫ জনে।

করোনা শনাক্তের বিবেচনায় শুক্রবার মৃত্যুর হার ১ দশমিক ৬১ ভাগ। গত ১১ জুলাই থেকে মৃত্যুর হার একই রয়েছে। এখন পর্যন্ত যারা মারা গেছে তাদের মধ্যে পুরুষ ১২ হাজার ১৬৬ জন, যা মোট মৃত্যুর ৬৯ দশমিক ৬৬ ভাগ। আর নারী ৫ হাজার ২৯৯ জনের মৃত্যু হয়েছে, যা ৩০ দশমিক ৪৪%।

গত ২৪ ঘণ্টায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ১১ থেকে ২০ বছর বয়সী ২ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী ৭ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ১১ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৩০ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৩৬ জন, ৬১ থেকে ৭০ বছর বয়সী ৫৪ জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী ৩০ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী ১২ জন, ৯১ থেকে ১০০ বছর বয়সী ৪ জন ও ১০০ বছরের বেশি বয়সী ১ জনের রয়েছে।

সূত্র : বাসস

error: