চাঁদ দেখা যায়নি,সৌদিসহ ইউরোপ,আমেরিকায় ঈদ বৃহস্পতিবার

সৌদি আরব মধ্যপ্রাচ্য ও পশ্চিমা দেশের মুসলিম দেশগুলোতে এবার ইদুল ফিতর পালন করা হবে আগামী বৃহস্পতিবার। সৌদি আরবে আজ সন্ধায় (মঙ্গলবার) ১৪৪২ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি।ফলে সেখানে আগামী বৃহস্পতিবার ঈদুল ফিতর উদযাপিত হবে। সৌদি আরবের সাথে মিল রেখে ব্রিটেনসহ ইউরোপের দেশগুলো একই দিনে সব সময় ঈদ পালন করে থাকে।এছাড়াও আরো বেশ কয়েকটি দেশ ও অঞ্চলে রোববার ঈদ উদযাপিত হবে। এর মধ্যে রয়েছে ইন্দোনেশিয়া, তুরস্ক, অস্ট্রেলিয়া ও ভারতের কেরালা। আরবি দিনপঞ্জিকা অনুসারে, রমজান মাসে সিয়াম সাধনার পর শাওয়াল মাসের প্রথম তারিখে ঈদুল ফিতর উদযাপিত হয়ে থাকে। সাধারণত রমজান মাস ৩০ বা ২৯ দিনের হয়ে থাকে। চাঁদ উঠার উপর নির্ভর করে মাস একদিন কম-বেশি হয়ে থাকে।।

দীর্ঘ এক মাস সীয়াম সাধনার পর বিশ্ব মুসলিম উম্মাহর দরবারে ঈদের খুশির বার্তা নিয়ে এলো ঈদ। পবিত্র ঈদের খুশি ধনি, গরীব সবার জীবনে নিয়ে আসুক সুখ, শান্তি ও সমৃদ্ধি। এবারের ঈদের দিনের দোয়া যেন হয় করোনাভাইরাস মুক্তি পৃথিবী চাই।

এদিকে পূর্ব লন্ডনের মুসল্লিরা খোলা মাঠে, কিংবা পার্কে ঈদের জামাত আদায় করতে পারবেন না। যেতে পারবেন না আত্মীয় স্বজনের ঘরে।

পূর্ব লন্ডনে প্রায় প্রতিটি মসজিদে একাদিক ঈদ জামাত অনুষ্টিত হবে। ইস্ট লন্ডন মসজিদে অনুষ্টিত ৫টি জামাত, ব্রিকলেইনে ৪টি, দারুল উম্মাহ মসজিদে ৪টি, বায়তুল আমান মসজিদ বেথনালগ্রীনে হবে ৪টি ঈদ জামাত।ঈদের দিন আত্মীয় স্বজনের ঘরে গিয়ে সরকার ঘোষিত নিয়ম ভঙ্গ না করার পরামর্শও দিচ্ছেন ইসলামি স্কলারগন।

error: