জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের উদ্যোগে রমজানের গুরুত্ব ও তাৎপর্য শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের উদ্যোগে গত ২৭ মার্চ রবিবার বিকেলে পূর্ব লন্ডনের এশা’আতুল ইসলাম ফোর্ডস্কয়ার মিলনায়তন রমজানের গুরুত্ব ও তাৎপর্য শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ইউকে জমিয়তের সভাপতি মাওলানা শুয়াইব আহমদ এর সভাপতিত্বে ও জেনারেল সেক্রেটারী মাওলানা সৈয়দ তামীম আহমদ ও জয়েন্ট সেক্রেটারী মাওলানা শামসুল আলম এর যৌথ পরিচালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির আলোচনা পেশ করেন জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের প্রধান উপদেষ্টা ও জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সহ সভাপতি মাওলানা শায়খ আসগর হোসাইন।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কাউন্সিল অফ মস্ক টাওয়ার হ্যামলেটস এর চেয়ারম্যান হাফিজ মাওলানা শামছুল হক, শাইখুল হাদিস মুফতি আব্দুর রহমান মনোহরপূরী, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সহ সভাপতি সাবেক এমপি এডভোকেট মাওলানা শাহিনূর পাশা চৌধুরী, জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের সিনিয়র সহ সভাপতি মুফতি আবদুল মুনতাকিম।

অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ গ্রহণ করেন জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের সাংগঠনিক সম্পাদক মাওলানা সৈয়দ নাঈম আহমদ, হাফিজ মাওলানা মাছুম আহমদ সাহেবজাদায়ে শায়খে কৌড়িয়া, প্রশিক্ষণ সম্পাদক হাফেজ মাওলানা সৈয়দ হুসাইন আহমদ, মিডিয়া সেক্রেটারী হাফিজ মাওলানা খালিদ, মাওলানা আজহারুল ইসলাম খান।

মাহফিলে উপস্থিত ছিলেন জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের ট্রেজারার ও লন্ডন মহানগর জমিয়তের সভাপতি হাফিজ হোসাইন আহমদ বিশ্বনাথী, সহ সাংগঠনিক সম্পাদক হাফিজ জিয়াউদ্দীন, সহকারী প্রচার সম্পাদক হাফিজ মওলানা রশিদ আহমদ, জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের উপদেষ্টা হাজী মোহাম্মদ খালিছ মিয়া, লন্ডন জমিয়তের সহ সভাপতি হাফিজ গিয়াস উদ্দিন, মাওলানা আব্দুল করিম,কবি ও সাংবাদিক আবু সুফিয়ান চৌধুরী,হাজী মোহাম্মদ ইউনুস আলী, মাওলানা দিলওয়ার হুসাইন, মোহাম্মদ আরিফ আহমদ প্রমুখ।
পরিশেষে মোনাজাত পরিচালনা করেন শায়েখ মাওলানা আসগর হুসাইন।

আলোচনায় বক্তারা বলেন শুধুমাত্র পানাহার থেকে বিরত থাকার নাম সিয়াম পালন নয় বরং নিজের নফসের ওপর পূর্ণ নিয়ন্ত্রণ আরোপ করে একনিষ্ঠভাবে আল্লাহর ইবাদাতের মাধ্যমে আল্লাহর সন্তষ্টি অর্জন রমজান ও সিয়ামের প্রকৃত শিক্ষা।বস্তুত এ মাস একনিষ্ঠভাবে সিয়াম ও কিয়াম পালনের মাধ্যমে আত্মশুদ্ধি, প্রশিক্ষণ, আত্মগঠন ও তাকওয়া অর্জনের মাস। তাই এই মাস আমাদের মধ্যে যখন হাজির হয় আমাদের সকলেরই উচিত এই মহিমান্বিত মাসের মর্যাদা যথাযথভাবে রক্ষা করে দুনিয়া ও আখেরাতের কল্যাণ লাভ করা।

মাহফিলের সম্মানিত আলোচক গণ বলেন মূলত পবিত্র মাহে রমজান আত্মশুদ্ধি, আত্মগঠন, প্রশিক্ষণ ও আত্মগঠনের মাস। কারণ, এ মাসেই কঠোর সিয়াম ও কিয়াম সাধনার মাধ্যমে আল্লাহ রাব্বুল আলামীনের সাথে সম্পর্ক গভীর হয় এবং নফসের দাসত্বের ওপর পূর্ণ নিয়ন্ত্রণ আরোপ করা যায়। মানুষ যাতে মাসব্যাপী কঠোর অনুশীলনের মাধ্যমে আত্মশুদ্ধি এবং প্রশিক্ষণ গ্রহণ করে তাকওয়া ও তাজকিয়া অজর্নের মাধ্যমে আত্মগঠন করতে পারে এই জন্যই আল্লাহ রাব্বুল আমাদের জন্য সিয়াম পালনকে অত্যাবশ্যকীয় করে দিয়েছেন। আর আল্লাহর সন্তষ্টি অর্জন করে ইহকালীন কল্যাণ ও পরকালীন মুক্তির অন্যতম ও অপরিহার্য মাধ্যমই হচ্ছে সিয়াম সাধনা। এ জন্যই মূলত রহমত, মাগফিরাত ও জাহান্নামের আগুন থেকে মুক্তির মহান বারতা নিয়ে প্রতি বছরই আমাদের মাঝে ফিরে আসে পবিত্র মাহে রমজান।

সভায় জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের সদস্য মাওলানা শামছুল ইসলামের পিতা আলহাজ্ব আখলিস মিয়া ও সৈয়দ পূরের প্রবিন মুরুব্বি আলহাজ্ব সৈয়দ রুপা মিয়া (রঃ) এর মাগফিরাত ও দরজা বুলন্দির জন্য বিশেষ মোনাজাত পরিচালনা করেন মাওলানা শায়খ আসগর হোসাইন।

error: