জাতীয় পতাকা অবমাননায় বেরোবি ভিসির বিরুদ্ধে থানায় অভিযোগ

বিজয় দিবসে জাতীয় পতাকা বিকৃত করে অবমাননা করায় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ভিসিসহ একাধিক শিক্ষক নেতার বিরুদ্ধে থানায় পৃথক দুটি অভিযোগ দায়ের করা হয়েছে। বৃহস্পতিবার রাতে বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষক এবং শাখা ছাত্রলীগের সাবেক এক নেতা রংপুর মেট্রোপলিটন তাজহাট থানায় এ অভিযোগ দায়ের করেন।

বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক মাহামুদুল হক এবং বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক মশিউর রহমানের করা অভিযোগপত্রে উল্লেখ করা হয়, বিশ্ববিদ্যালয়ের ভিসিসহ কিছু শিক্ষক নেতা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান লঙ্ঘন করে জাতীয় পতাকা বিকৃত ও উপস্থাপন করে অবমাননা করেছেন।

ভিসি অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহর নির্দেশে গত ১৬ ডিসেম্বর বিজয় দিবস উপলক্ষে দায়সারাভাবে আয়োজন করেছিল বিশ্ববিদ্যালয় প্রশাসন। তারা বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা স্মারকে ওই পতাকা উপস্থাপন করে রাষ্ট্রদ্রোহিতার অপরাধ করেছেন এবং এমনকি জাতীয় পতাকা তারা মেঝেতে ও পায়ের নিচে স্পর্শ করেছে যা জাতীয় পতাকা বিধি অনুযায়ী অপরাধ।

এ অভিযোগপত্রে ভিসি প্রফেসর ড. নাজমুল আহসান কলিমউল্লাহ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট ও গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক তাবিউর রহমান প্রধান, অর্থ ও হিসাব দফতরের পরিচালক ও বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আর এম হাফিজুর রহমান সেলিম, বাংলা বিভাগের প্রধান প্রফেসর ড. পরিমল চন্দ্র বর্মনের নাম উল্লেখ করা হয়েছে।

এছাড়াও এজাহারে সহকারী প্রক্টর ও মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক মাসুদুল হাসান, ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগের প্রভাষক সোহাগ আলী, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক মো. রহমতউল্লাহর নাম উল্লেখ করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থার নেয়ার জোর দাবি জানানো হয়।

এদিকে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক জ্যেষ্ঠ সহ-সভাপতি আরিফুল ইসলাম ৯ জনকে আসামি করে তাজহাট থানায় অভিযোগ দায়ের করেছেন।

তাজহাট থানার ওসি আখতারুজ্জামান প্রধান বলেন, জাতীয় পতাকা অবমাননার অভিযোগ এনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে। যেহেতু ফেসবুকে ছবি পোস্ট করা হয়েছে তাই বিষয়টি যাচাই-বাছাই করে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

error: