নিষেধাজ্ঞার বিকল্প কেবল তৃতীয় বিশ্বযুদ্ধ: বাইডেন

ছবি: সংগৃহিত

টেমসসুরমানিউজড্ক্স: রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা বিশ্বের আরোপ করা অর্থনৈতিক নিষেধাজ্ঞার যৌক্তিকতা প্রসঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, এই নিষেধাজ্ঞার একমাত্র বিকল্প হচ্ছে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু করা। রাশিয়ার বার্তা সংস্থা তাসে এ খবরটি জানানো হয়।

ব্রায়ান টাইলার কোহেনের পডকাস্টে উপস্থিত হয়ে অনেকটা যেন মজা করার সুরেই জো বাইডেন বলেন, হাতে আছে কেবল দুটো অপশন। এক, রাশিয়ার বিরুদ্ধে সরাসরি যুদ্ধে অংশ নেয়া। তাতে অবশ্য প্রকারান্তরে তৃতীয় বিশ্বযুদ্ধই শুরু করা হবে। আর দ্বিতীয় পথ হচ্ছে এমন ব্যবস্থা নেয়া, যাতে নিশ্চিত হবে আন্তর্জাতিক আইন ভঙ্গকারী দেশকে যথেষ্ট মূল্য পরিশোধ করতে হচ্ছে।

শনিবার (২৬ ফেব্রুয়ারি) প্রকাশিত পডকাস্টটিতে জো বাইডেন বলেন, আমি যতটুকু জানি, এটা ইতিহাসের সবচেয়ে বড় অর্থনৈতিক ও রাজনৈতিক নিষেধাজ্ঞা। আমার মনে হয়, পুতিন ভেবেছিলেন যে তিনি ন্যাটোকে বিভক্ত করে ফেলতে পারবেন। কিন্তু আপনারা লক্ষ্য করলে দেখবেন যে, এমন কিছুই ঘটেনি। বরং ন্যাটো আগের যেকোনো সময়ের চেয়ে এখন এককাট্টা। রাশিয়াকে তাই ক্ষুদ্র এবং দীর্ঘমেয়াদে ভুগতে হবে। আমি বিশেষভাবে বলছি, দীর্ঘমেয়াদেই বেশি ক্ষতিগ্রস্ত হবে রাশিয়া। 

উল্লেখ্য, এই পডকাস্টে অংশ নেয়ার আগেই প্রেসিডেন্ট বাইডেন ইউক্রেনকে ৩৫০ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা দিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকে নির্দেশ দেন।

error: