বিশ্বের ১৪টি পর্বতশৃঙ্গ আরোহন করতে চান এভারেস্টজয়ী আকি রহমান : দেড় মিলিয়ন পাউন্ড চ্যারিটি ফান্ড সংগ্রহের টার্গেট

 এবার বিশ্বের ১৪টি উচুঁ পর্বত আরোহন করতে চান এভারেস্ট জয়ী আকি রহমান। এর মাধ্যমে তহবিল সংগ্রহ করতে চান দেড় মিলিয়ন পাউন্ড । এসব অর্থ ফিলিস্তিনের গাজাসহ বিভিন্ন দেশের নিপীড়িত অসহায় মানুষের কল্যাণে ব্যয় করা হবে। পুরো মিশন বাস্তবায়নে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে আন্তর্জাতিক মানবিক সাহায্য সংস্থা ‘ইউকে ইসলামিক মিশ (ইউকেআইএম)।
আকি রহমান এপ্রিল মাসের ১৫ এপ্রিল থেকে শুরু করবেন পর্বত আরোহন । ধারাবাহিকভাবে ১৪টি পর্বত আরোহন শেষ করবেন ২০২৫ সালের আগষ্ট মাসে। এর মাধ্যমে তিনি হবেন বিশ্বের ৫২তম ব্যক্তি, যিনি ১৪টি সর্বোচ্চ পর্বতশৃঙ্গ আরোহনের গৌরব অর্জন করবেন। এর আগে বিশ্বের মাত্র ৫১ জন ব্যক্তি এই মাইলফলক অর্জন করতে পেরেছিলেন।

আকি রহমান প্রথম ব্রিটিশ মুসলিম এবং ব্রিটিশ বাংলাদেশী যিনি বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছিলেন ২০২২ সালে । রোজা রেখে পবিত্র রামাদ্বান মাসে মাত্র ২১ ঘন্টায় এই সাহসী অভিযান তিনি সম্পন্ন করেন। পিক হিউমেনিটি নামে চ্যানেল এস-এর রামাদ্বান ফ্যামিলি কমিটমেন্ট (আরএফসি) প্রজেক্টের জন্য অর্থ সংগ্রহ করেছিলেন ২ লাখ ৫০ হাজার পাউন্ড । তাঁর এই অর্জন ব্রিটেনের মূলধারায় ব্যাপক আলোচিত হয়েছিল।
আগামী ১৫ এপ্রিল থেকে শুরু হবে পর্বত আরোহন চ্যালেঞ্জ। ৪ ধাপে ২৪ মাসে সম্পন্ন হবে ১৪টি পর্বত আরোহন । প্রথম ধাপে এপ্রিল থেকে জুন মাসে কাঞ্চনজঙ্ঘা, মাউন্ট এভারেস্ট, লটসী ও মাকালু । দ্বিতীয় ধাপে জুন থেকে আগষ্টে নানগা পর্বত, গাসব্রম ওয়ান, গাসব্রম টু, ব্রড পিক ও কে টু । তৃতীয় ধাপে আগামী বছরের এপ্রিল থেকে জুনে আনাপুর্না, চু ইউ, শিশাপাগমা এবং চতুর্থ ধাপে সেপ্টেম্বর থেকে অক্টোবরে আরোহন করবেন মানাচলু ও দাওলাগিরি পর্বত।
আকি রহমানের পর্বত আরোহন থেকে সংগৃহিত অর্থ ইউকেআইএম এর মাধ্যম ফিলিস্তিনের গাজা, ব্রিটেনে কনিউনিটি ওয়েলবিয়িং প্রজেক্ট, চিলড্রেন এন্ড অরফান প্রজেক্ট এবং ইউকেআইএম এর আফ্রিকা, সিরিয়া, মরক্কো, বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তানের গরিব অসহায় মানুষের কল্যাণে ব্যয় করা হবে।

আকি রহমান মাত্র দেড় বছর বয়সে পরিবারের সঙ্গে পাড়ি জমান ইংল্যান্ডে । তাঁর শৈশব কেটেছে ওল্ডহ্যাম শহরে। ৫ ভাইয়ের মধ্যে আকি রহমান সবার বড়। স্ত্রী হেনা রহমান ও পরিবারের লোকজনের উৎসাহে আকি রহমান এভারেস্ট জয়ের পথে যাত্রা করেন । পর্বতারোহী আকি রহমান তিন সন্তানের জনক। এর আগে আকি রহমান এক এক করে ছোট-বড় বেশ কয়েকটি পর্বতশৃঙ্গে আরোহন করে অভিজ্ঞতা অর্জন করেন । ২০২২ সালে হিমালয়ের মাউন্ট এভারেস্ট জয়ের পথে পা বাড়ান। ২০২০ সালের জুলাই মাসে আফ্রিকার তানজিনিয়ার সবচেয়ে উঁচু পর্বত, যার উচ্চতা পাঁচ হাজার ৮৯৫ মিটার এবং মাউন্ট কিলিমানজারো জয় করে প্রথম সাফল্য অর্জন করেন তিনি । এরপর ফ্রান্সের সবচেয়ে উঁচু পর্বত চার হাজার ৮১০ মিটার মন্ট ব্লাঙ্ক, যা মাউন্ট এভারেস্টের চেয়ে মাত্র ৩৮ মিটার ব্যবধান, ওই পর্বতটিও জয় করেন। একই বছরের অক্টোবরে তৃতীয়বার ২৪ ঘণ্টায় জয়ের চ্যালেঞ্জ নিয়ে রাশিয়া ও ইউরোপের মধ্যে সবচেয়ে উঁচু পর্বত মাউন্ট এলব্রস, যার উচ্চতা ৫৬৪২ মিটার, তা মাত্র ৮ ঘণ্টায় আরোহন করে বিজয়ী হন । এর পাশাপাশি রাশিয়ার কারবাদিনো-বলকারিয়াও জয় করেন আকি রহমান। এরপর ২০২১ সালে নেপালে অবস্থিত পৃথিবীর সবচেয়ে কঠিনতম পর্বত হিমালয় আমাদা ব্ল্যাম জয় করেন তিনি। যার উচ্চতা ছয় হাজার ৮৫৬ মিটার।

আকি রহমান তার এই পর্বত আরোহন মিশনে সবার সহযোগিতা ও দোয়া কামনা করেছেন । তার এই প্রচেষ্টার ফলে যদি মানবতার কল্যান হয় তাতেই তিনি খুশি।

ইউকে আইএম এর ইভেন্ট ম্যানেজার সৈয়দ আহমেদ তাহির নাসির, আকি রহমানকে নিয়ে এই মহতি উদ্যোগ বাস্তবায়নে বাংলাদেশী কমিউনিটির সহযোগিতা কামনা করেছেন।

error: