বিসিবি’র কেন্দ্রীয় চুক্তি থেকে নিজেকে সরিয়ে নিলেন তামিম

টেমসসুরমাডেক্স: ওয়ানড়ে বিশ্বকাপ থেকে শুরু হয়েছে বাংলাদেশ জাতীয় দলের তারকা ওপেনার তামিম ইকবালকে নিয়ে আলোচনা। আলোচনা চলছে এখনো । এবার বিসিবি’র ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস জানিয়েছেন, বিসিবি’র কেন্দ্রীয় চুক্তিতে থেকে নিজেকে বাদ দেয়ার কথা জানিয়েছেন তামিম। 

বিশ্বকাপের আগে আফগানিস্তানের বিপক্ষে সিরিজের মাঝপথে আচমকা অবসরের ঘোষণা দেন তামিম ইকবাল। এরপর প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে আবারো ক্রিকেটে ফিরলেও বিশ্বকাপ খেলা হয়নি তার। বিশ্বকাপে নিচের দিকে ব্যাটিংয়ের প্রস্তাব দেয়ায় নিজেই বিশ্বকাপ থেকে সরে দাঁড়ান তামিম। এরপর থেকেই ক্রিকেটের দৃশ্যপটে নেই জাতীয় দলের এই ওপেনার। কবে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবেন তারও নিশ্চয়তা নেই। 

এরই মধ্যে বিসিবি’র ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস কেন্দ্রীয় চুক্তিতে তামিমের না থাকার বিষয়টি জানিয়ে বলেন, তামিম নির্বাচকদের সঙ্গে কথা বলেছিল, প্রধান নির্বাচকের সঙ্গে কথা বলেছে, আমার সঙ্গেও কথা বলেছে। আপনারা জানেন যে বোর্ড সভাপতির সঙ্গে বসার কথা আছে আগামী মাসে। প্রধানত নির্বাচনের পরে। সেখানে তামিম তার পরিকল্পনা নিয়ে আলোচনা করবে।

তার ভবিষ্যৎ পরিকল্পনা কী, সামনের দিনে কীভাবে এগিয়ে যাবে। তার নিজস্ব একটা পরিকল্পনা আছে, তার আগে যেন আমরা তাকে চুক্তিতে না রাখি। সে চেয়েছে এখন না রাখতে, পরে বসার পর পরিকল্পনা চূড়ান্ত করে সে তখন আমাদের জানাবে যে সে কী করতে যাচ্ছে। 

বিষয়টি নিশ্চিত করে তামিম গণমাধ্যমকে জানান, ‘হ্যাঁ, আমি জালাল ভাইকে বলেছি যে আমাকে না রাখতে (কেন্দ্রীয় চুক্তিতে)।’ অবশ্য এর পাশাপাশি আরও কিছু কথাও জালালকে বলে রেখেছেন তিনি, যা শুনলে তার আন্তর্জাতিক ক্যারিয়ারের ভবিষ্যৎ নিয়ে আগাম কোনো অনুমান করা মুশকিলই, সেই সঙ্গে এটিও আমি বলেছি, যদি (সামনে) খেলি, ‘সেক্ষেত্রে তো যেকোনো সময়ই কাউকে চুক্তিতে নেয়া যায়। কিন্তু এখন যেন আমাকে বিবেচনা করা না হয়।’ প্রসঙ্গত, বিসিবি’র নিয়মানুযায়ী চুক্তিতে না থাকা ক্রিকেটারও জাতীয় দলে জায়গা পেলে চুক্তিভুক্ত হয়ে যান। চুক্তির ক্যাটাগরি অনুযায়ী মাসিক বেতনও পেয়ে থাকেন।

error: