বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতাল কর্তৃক পালিত হল ‘বিশ্ব ক্যান্সার দিবস’


আজ ৪ঠা ফেব্রুয়ারী “বিশ্ব ক্যান্সার দিবস”, প্রাণঘাতী ক্যান্সার সম্পর্কে সচেতনতা সৃষ্ঠির লক্ষ্যে বিশ্ব ব্যাপী পালিত হচ্ছে দিবসটি। প্রতি বছর ক্যান্সার সচেতনতা মূলক নানাবিধ কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতাল দিবসটি পালন করে আসছে। এরই ধারাবাহিকতায় হাসপাতালের কনফারেন্স হলে চিকিৎসক, জন প্রতিনিধি, স্বাস্থ্য কর্মী, সংবাদ কর্মীসহ সামাজিক বিভিন্ন শ্রেণী-পেশার প্রতিনিধি দলকে নিয়ে বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে এবং হাসপাতালের সিইও এন্ড এমডি এম সাব উদ্দিনের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভা পূর্বনির্ধারিত সূচী অনুযায়ী দুপুর ২ ঘটিকার সময় আরম্ভ হয়। উক্ত আলোচনা সভায় প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের মেডিকেল এডভাইজার, সিলেটের সাবেক সিভিল সার্জন ডাঃ ফয়েজ আহমেদ, প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন হাসপাতালের নিয়মিত ক্যান্সার বিশেষজ্ঞ, সিলেট এম এ জি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালের ক্যান্সার বিভাগের বিভাগীয় প্রধান, বিশিষ্ট্য ক্যান্সার বিশেষজ্ঞ ডাঃ মোঃ এস্তেফসার হোসাইন। সভায় হাসপাতালের পক্ষ থেকে ক্যান্সারের সচেতনতামূলক একাধিক ভিডিও চিত্র ও তথ্য পরিক্রমা ডিজিটাল স্ক্রিনের মাধ্যমে উপস্থাপন করা হয়। এই সময় প্রধান অথিতি তাঁর বক্তব্যে বলেন “ক্যান্সার প্রতিরোধে মানুষের ভেতরে ক্যান্সার নিয়ে যে আতঙ্ক তা দূর করতে হবে, এবং ক্যান্সারের বিরুদ্ধে সামাজিক সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ক্যান্সার সচেতনতাকে সামাজিক আন্দোলনে রুপ দিতে হবে”। উক্ত আলোচনা সভার প্রধান আলোচক তাঁর বক্তব্যে ক্যান্সার সচেতনতা ও চিকিৎসায় সামাজিক বৈষম্য দূরীকরণ এবং যার যার অবস্থান থেকে ক্যান্সার সচেতনতা ও চিকিৎসায় অবদান রাখার প্রতি গুরুত্বারোপ করেন। তিনি আরো বলেন যে, ক্যান্সার চিকিৎসায় দেশে পর্যাপ্ত ক্যান্সার বিশেষায়িত হাসপাতাল ও সেবা কেন্দ্রের অপ্রতুলতায় ক্যান্সার সচেতনতার কোন বিকল্প নেই।

উক্ত আলোচনা সভায় বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন বিয়ানীবাজার উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান, বিয়ানীবাজার উপজেলা আওয়ামী লীগের সভাপতি বিশিষ্ট সমাজ সেবক বীর মুক্তি যোদ্ধা আতাউর রহমান খান, বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের ভাইস চেয়ারম্যান সুহেল খান, হাসপাতালের অন্যতম ট্রাস্টি আলহাজ্ব বাজিদুর রহমান, হাসপাতালের সমন্বয়ক, বাংলাদেশ মানবাধিকার সংস্থা সিলেট মহানগরের সভাপতি জাকির হোসেন খান, বিশিষ্ট ব্যবসায়ী আলহাজ্ব লুতফুর রহমান, বিয়ানীবাজার জার্নালিস্ট এ্যাসোসিয়েশনের সভাপতি, বিশিষ্ট সাংবাদিক আহমেদ ফায়সাল, বিয়ানীবাজার প্রেস ক্লাবের ক্রীড়া সম্পাদক এহসান করিম খুকন, বাংলাদেশ পল্লী চিকিৎসক এ্যাসোসিয়েশন বিয়ানীবাজার শাখার সভাপতি হযরত আলী সহ সংগঠনের নেতৃস্থানীয় পল্লী চিকিৎসক বৃন্দ।

এই সময় আরো উপস্থিত ছিলেন হাসপাতালের আরএমও ডাঃ মোঃ মোরশেদ আলম, মেডিক্যাল অফিসার ডাঃ ইফতেখার উল ইসলাম, ডাঃ মাহমুদুর রহমান পাপলু, ডাঃ সানজিদা সিদ্দিকা লিজা সহ হাসপাতালের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ, ইউকে ভিত্তিক স্যাটেলাইট টিভি চ্যানেল এস ও স্থানীয় অনলাইন সম্প্রচার মাধ্যম, এবি টিভি, টাইম্‌স টিভি, জনতার টিভি-র প্রতিনিধিবৃন্দসহ স্থানীয় সংবাদ কর্মী ও শিক্ষার্থীবৃন্দ।

বিশেষ অথিতিবৃন্দ তাঁদের বক্তব্যে বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের সেবা কার্যক্রমের প্রশংসা করেন এবং এই ধরণের সামাজিক সচেতনতামূলক কার্যক্রমকে সমাজের সকল স্থরে প্রতিষ্ঠিত করতে হাসপাতালের সাথে সার্বিক সহযোগিতা প্রদানের আশ্বাস ব্যক্ত করেন। তারা বলেন ক্যান্সার প্রতিরোধে সামাজিক সচেতনতার কোন বিকল্প নেই।

error: