ব্রিটেনে প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে ঋষি সুনাক এবং লিজ ট্রাস।

টেমসসুরমানিউজডেক্স: ব্রিটেনে ক্ষমতাসীন কনজার্ভেটিভ পার্টির প্রধান ও প্রধানমন্ত্রী পদের চূড়ান্ত দুই প্রার্থী নির্বাচন প্রক্রিয়ায় বুধবার এমপি’দের ভোটে উঠে এসেছেন ঋষি সুনাক এবং লিজ ট্রাস।

বিবিসি জানায়, ১৩৭ ভোট পেয়ে সুনাক রয়েছেন সবার আগে এবং ১১৩ ভোট পেয়ে দ্বিতীয় স্থানে আছেন লিজ ট্রাস। আর সবচেয়ে কম ১০৫ ভোট পেয়ে প্রতিযোগিতা থেকে ছিটকে পড়েন পেনি মর্ডান্ট।

এখন কনজার্ভেটিভ পার্টির প্রধান ও প্রধানমন্ত্রী পদের দৌড়ে সরাসরি প্রতিদ্বন্দ্বিতা হবে ঋষি সুনাক এবং লিজ ট্রাসের মধ্যে। টোরি (কনজারভেটিভ) পার্টির ১৬০,০০০ সদস্য ভোটে তাদের রায় জানাবেন।

ভোটের ফলে জয়ী প্রার্থীর নাম ঘোষণা করা হবে ৫ সেপ্টেম্বরে। দুই চূড়ান্ত প্রার্থীর মধ্যে যিনি সবচেয়ে বেশি ভোট পাবেন তিনিই জয়ী হবেন। ঋষি সুনাক জয়ী হলে প্রথম একজন ভারতীয় বংশোদ্ভুত হিসাবে তিনি যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী পদে আসীন হবেন।

বুধবারের আগে কনজার্ভেটিভ পার্টির এমপি’দের চারদফা ভোটে একে একে ঝরে গেছেন ৮ প্রার্থী। শেষ সময়ে টিকে ছিলেন ৩ জন। মঙ্গলবার চতুর্থ দফা ভোটে ছিটকে পড়েন কেমি বদেনখ। আর সর্বোচ্চ ভোট পেয়ে এগিয়ে ছিলেন ঋষি সুনাক।

মঙ্গলবারের ভোটে সুনাক পান ১১৮ ভোট। অন্যদিকে, জুনিয়র বাণিজ্যমন্ত্রী পেনি মরডান্ট ৯২ ভোট পেয়ে দ্বিতীয় স্থানে ছিলেন এবং পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস ৮৫ ভোট পেয়ে তৃতীয় অবস্থানে ছিলেন।

কিন্তু বুধবার চূড়ান্ত প্রার্থী বাছাইয়ের পঞ্চম দফা ভোটে আগের হিসাব পাল্টে দিয়ে দ্বিতীয় স্থানে উঠে এলেন লিজ ট্রাস।

চূড়ান্ত পর্বে ওঠার পর ট্রাস সাংবাদিকদের বলেছেন, তিনি পুরোপুরি ‘ইতিবাচক প্রচারণায়’ মনোনিবেশ করেছিলেন। তার প্রতি আস্থা রাখার জন্য সহকর্মীদেরকে ধন্যবাদও দিয়েছেন ট্রাস।

ওদিকে, সুনাকও তার প্রতি আস্থা রাখার জন্য সহকর্মীদের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। বলেছেন, “দেশব্যাপী আমাদের বার্তা পৌঁছে দিতে আমি দিনরাত কাজ করব।’’

error: