ভারতের প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি বরিস জনসন

আগামী ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার আমন্ত্রণ গ্রহণ করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী এই আমন্ত্রণকে বিপুল সম্মান আখ্যা দিয়ে তা গ্রহণের কথা নিশ্চিত করেছেন। দিল্লির ওই আয়োজনে জনসন হাজির থাকলে সেটাই হবে গত বছর তার দায়িত্ব নেওয়ার পর প্রথম বড় কোনও দ্বিপাক্ষিক সফর। ভারতীয় সম্প্রচারমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।
ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন

১৯৪৭ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর ১৯৫০ সালের ২৬ জানুয়ারি কার্যকর হয় ভারতের সংবিধান। দিনটিকে প্রজাতন্ত্র দিবস হিসেবে রাষ্ট্রীয়ভাবে পালন করে থাকে দেশটি। ১৯৯৩ সালে প্রথম ব্রিটিশ প্রধানমন্ত্রী ভারতের প্রজাতন্ত্র দিবসে যোগ দেন জন মেজর। তার প্রায় তিন দশকের মাথায় দ্বিতীয় ব্রিটিশ প্রধানমন্ত্রী হিসেবে ওই অনুষ্ঠানে যোগ দেবেন বরিস জনসন।

ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে বরিস জনসনের উপস্থিতি নতুন যুগ এবং ভারত-যুক্তরাজ্য সম্পর্কের নতুন পর্যায়ের প্রতীক হয়ে উঠবে।

ভারতের প্রজাতন্ত্র দিবসের আয়োজনে উপস্থিত থাকার আমন্ত্রণ গ্রহণ করে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এক বিবৃতিতে বলেছেন, ‘আগামী বছর ভারত সফর করতে পেরে আমি চরম আনন্দিত হবো…’। ওই সফরের মধ্য দিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং তার নিজের প্রতিশ্রুত দ্বিপাক্ষিক সম্পর্ক অর্জিত হবে বলেও আশা প্রকাশ করেন বরিস জনসন।

error: