মিসরে অক্সিজেন স্বল্পতায় আইসিইউর সব রোগীর মৃত্যু

মিসরের একটি হাসপাতালে আইসিইউতে ভর্তি কভিড-১৯ এ আক্রান্ত সকল রোগী মারা গেছেন।জানা যায়,হাসপাতালের আইসিইউতে হঠাৎ করে অক্সিজেন সরবরাহ বন্ধ হয়ে যাওয়ার ফলে সেখানে থাকা সব রোগী মারা যান।

মধ্যপ্রাচ্য থেকে প্রকাশিত মিডল ইস্ট মনিটর এর রিপোর্ট বল হয়, সে সময় মিসরের আস-সারিকা প্রদেশের আল হোসাইনিয়া সেন্টাল হাসপাতালের আইসিইউ ওয়ার্ডের অক্সিজেন লেভেল ২ শতাংশে নেমে আসে।একজন রোগীর আত্বীয়ের ধারণ করা ফুটেজে সে সময়কার হদয়বিদারক দৃশ্য উঠে এসেছে।

তখন সে ব্যক্তিকে বলতে শুনা যায়, ‘আসিইউতে থাকা সব রোগী মারা গেছেন,শুধু নার্স ছাড়া।আল্লাহ আমাদের জন্য যতেষ্ট’।

ভিডিও তে দেখা যায় রোগীরা নিস্তেজ হয়ে বিচানায় পড়ে আছে।আর নার্সরা তাদের বাঁচাতে সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছেন।সে সময় একজন নার্স কিংকর্তব্যবিমূঢ় হয়ে একটা কর্নারে বসে থাকতে দেখা যায়।

ফুটেজ ধারনকারীর খালা,ফাতেমা আল-সায়েদ মোহাম্মদ ইব্রাহিম(৬৬) ছিলেন তাদের মধ্যে একজন চিকিত্সা গ্রহনকারী।

পরে জানা যায়, ফুটেজ গ্রহনকারীকে গ্রেফতার করা হয়েছে সেখানকার ছবি করার জন্য।

মিসরে এমন ঘটনা নতুন নয়,এর আগে দেশটির গার্ভিয়া প্রদেশের ঘাপটা জেনারেল হাসপাতালেও এরুপ ঘটনা ঘটেছে।অনেকে এমন ঘটনার পেছনে সরকারের দুর্নীতি ও অনিয়মের অভিযোগ করেছেন। অপরদিকে,আল হোসাইনিয়া সেন্ট্রাল হাসপাতালের পরিচালক এটাকে স্বাভাবিক ব্যাপার বলে জানিয়েছেন। ড: সামী আল নাজাআইর অক্সিজেন স্বল্পতার কথা অস্বীকার করে বলেন, রোগীরা বিভিন্ন দুরারোগ্য রোগের কারণে স্বাভাবিক ভাবেই মৃত্যু বরণ করেন।

এছাড়া মিসরের স্বাস্হ্যমন্ত্রী হেলা জাহেদ এমন তথ্যকে গুজব বলে অক্সিজেন স্বল্পতার কারণে কেউ মারা জাননি বলে দাবী করেন।

ঐ প্রদেশের গভর্নর মামদো গারাভ বলেছেন, এ ঘটনায় মাত্র চারজন রোগী মারা গেছেন।

সূত্র : মিডল ইস্ট মনিটর।

error: