যুক্তরাজ্যে ভ্যাকসিন কার্যক্রম: নানা প্রশ্নের উত্তর খুঁজছে ব্রিটিশ বাংলাদেশিরা

মুনজের আহমদ চৌধুরী

বিশ্বের প্রথম দেশ হিসেবে গণহারে ফাইজার-বায়োএনটেকের তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ শুরু করেছে ব্রিটেন। আর সবার মতো ৭ লাখ ব্রিটিশ বাংলাদেশির বেশিরভাগই মনে করছে, ভ্যাকসিন মৃত্যুর মিছিল রুখে দেবে, বিদায় নেবে মহামারি। অর্থনীতির অচলায়তনই কেটে যাবে। তবে কিছু প্রশ্ন আর সন্দেহও রয়েছে তাদের একাংশের মধ্যে। টিকাটি আদৌ কার্যকর হবে কিনা, এতে ব্যবহৃত উপাদান ইসলামসম্মত কিনা, ঠিক কবে নাগাদ তাদের কাছে পৌঁছাবে এমন কিছু জিজ্ঞাসা রয়েছে তাদের। কমিউনিটির একজন ইমাম বাংলা ট্রিবিউনকে বলেছেন, জীবনশঙ্কায় যে কোনও ওষুধ ব্যবহার করা যায়। আর সেখানকার নেতৃস্থানীয়রা বলছেন, টিকা নিয়ে সমস্ত বিভ্রান্তির অবসান ঘটানোর উদ্যোগ নিতে হবে।

এ মাসের প্রথম সপ্তাহে বিশ্বের প্রথম দেশ হিসেবে ফাইজার-বায়োইনটেক-এর তৈরি করোনাভাইরাস ভ্যাকসিন গণহারে প্রয়োগের অনুমোদন দেয় যুক্তরাজ্য। এরপর থেকেই ভ্যাকসিনটি নিয়ে আলোচনা চলছে বাংলাদেশি কমিউনিটিতে। ব্রিটেনের চ্যারিটি সংস্থা ইস্ট হ্যান্ডসের চেয়ারম্যান ও সাংবাদিক নবাব উদ্দিন বাংলা ট্রিবিউনকে বলেন, পূর্ব লন্ডনের শ্যাডওয়েলে তাদের সংস্থার ফুড ব্যাংকে স্বেচ্ছাসেবকেরা প্রতিদিনই নানা প্রশ্নের সম্মুখীন হচ্ছেন। ভ্যাকসিনে কোন উপাদান ব্যবহার হয়েছে, হারাম কোনও কিছু আছে কিনা তা জানতে চাইছেন কেউ কেউ। ট্রায়ালে কোনও বাংলাদেশি অংশ নিয়েছিলেন কিনা তাও জানতে চাইছেন তারা।

ব্রিটেন প্রবাসী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রনেতা ফয়সল রহমান শনিবার বাংলা ট্রিবিউনকে বলেন, স্বল্প ও দীর্ঘ মেয়াদে ফাইজার ও বায়োএনটেকের ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া কী হতে পারে তা নিয়ে ব্রিটেনে মানুষের মধ্যে প্রশ্ন আছে। ভ্যাকসিন নিয়ে কোম্পানিগুলোর মধ্যে প্রতিযোগিতা আছে। যে ভ্যাকসিনটি ব্রিটেনে দেওয়া হচ্ছে তার ট্রায়ালে একজন বাংলাদেশিও অংশ নিয়েছিলেন কিনা তাও আমরা জানি না। এজন্য ভ্যাকসিনটি নিয়ে কমিউনিটির মধ্যে উদ্বেগ রয়েছে। কমিউনিটির রাজনীতিবিদ, সমাজকর্মী, ইমাম সবাইকে সম্মিলিতভাবে আশ্বস্ত করা উচিত।

লন্ডনের ব্রিকলেন মসজিদের ইমাম ও খতিব মাওলানা নজরুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, জীবননাশের শঙ্কা আছে এমন রোগের ক্ষেত্রে বিকল্প ওষুধ না থাকলে চিকিৎসকের পরামর্শকৃত ওষুধ ব্যবহার জায়েজ রয়েছে। গত নির্বাচনে ব্রিটেনের কনজারভেটিভ পার্টির প্রার্থী ছিলেন সিনিয়র চিকিৎসক ডাঃ আনোয়ারা আলী। তিনি বলেন, সোস্যাল মিডিয়ার গুজবে কান না দিয়ে আমাদের উচিত বিশেষজ্ঞদেও মতামত জানা ও বোঝা।

লন্ডনের টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সাবেক ডেপুটি মেয়র ও কাউন্সিলর অহিদ আহমদ বাংলা ট্রিবিউনকে বলেন, করোনার ভ্যাকসিনটি যদি কার্যকর না হতো তা হলে ব্রিটিশ সরকার এটি প্রয়োগের ঘোষণা দিতো না। স্কটল্যান্ডের ব্যবসায়ী ও সমাজকর্মী ড. ওয়ালী তসর উদ্দিন এমবিই বাংলা ট্রিবিউনকে বলেন, ভ্যাকসিন ছাড়া পরিস্থিতি বদলাবে না। তবে এটি সব মানুষের কাছে পৌঁছাতে কত সময় লাগবে তা নিয়ে স্পষ্ট বক্তব্য পাওয়া যাচ্ছে না। অল ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাবের সহ-সভাপতি মাহবুব সুয়েদ বলেন, করোনাভাইরাস কেবল মানুষ নয় বরং পরিবার ও সমাজকে ক্ষতিগ্রস্থ করছে। কাজেই ভ্যাকসিন মানব জাতির জন্য সুসংবাদ।

লন্ডনে বসবাসরত সমাজকর্মী ও রাজনীতিবিদ অ্যাডভোকেট বিপ্লব কুমার পোদ্দার বাংলা ট্রিবিউনকে বলেন, ব্রিটেনে করোনায় এখন পর্যন্ত ষাট হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। ১৮ লাখ করোনা রোগী সরকারি হিসেবে নিবন্ধিত। গত কয়েকদিনে লন্ডনের করোনা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। মানুষ এখন গৃহবন্দি জীবনযাপন করছেন। করোনার প্রকোপে মানুষ হতাশ।

উল্লেখ্য, ব্রিটিশ সরকারের অনুমোদনের আড়ে ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিনটি ল্যাব পরীক্ষা ও পশুদেহে প্রয়োগের পর এ পর্যন্ত অন্তত চার হাজার মানুষের শরীরে প্রয়োগ করা হয়েছে।

error: