যুক্তরাষ্ট্র প্রবাসী লেখক-সংগঠক সারওয়ার চৌধুরীর সাথে ব্রিটেনে লেখক-সাংবাদিকদের মতবিনিময়

টেমসসুরমনিউজ রিপোর্ট: যুক্তরাজ্য সফররত আমেরিকা প্রবাসী লেখক ও সংগঠক সারওয়ার চৌধুরীর সাথে মতবিনিয় করেছেন ব্রিটেনের লেখক-সাংবাদিকবৃন্দ। গত ৪ জুলাই, সোমবার লণ্ডন বাংলা প্রেসক্লাবে অনুষ্ঠিত মতবিনিময় সভায় বিলেতের বাংলা মিডিয়ার বিপুলসংখ্যক সাংবাদিক, সাহিত্যিক ও সংস্কৃতিকর্মী উপস্থিত ছিলেন। সভায় বক্তারা বিভিন্ন দেশে বসবাসকারী প্রবাসী লেখক—সাংবাদিক—সাহিত্যিক ও সংস্কৃতিসেবীদের মধ্যে পারস্পরিক সম্পর্কের সেতুবন্ধন সুদৃঢ় করার পাশাপাশি জন্মভূমির সার্বিক কল্যাণে স্ব—স্ব অবস্থান থেকে ভূমিকা রাখার জন্য চিন্তার ঐক্যের উপর গুরুত্বারোপ করেন।
লণ্ডন বাংলা প্রেসক্লাবের সহ-সভাপতি, প্রবীণ সাংবাদিক রহমত আলীর সভাপতিত্বে এবং কবি—সাংবাদিক মুহাম্মাদ শরীফুজ্জামানের সঞ্চালনায় অনুষ্ঠিত মতবিনিময় সভার শুরুতে বক্তব্য রাখেন বৃটেন সফররত লেখক—সংগঠক সারওয়ার চৌধুরী। বক্তব্যে তিনি তাঁর লেখালেখির বিষয়বস্তু—পরিসর এবং খেলাধুলাসহ অন্যান্য কার্যক্রমের সাথে সম্পৃক্ততা সম্পর্কে ধারণা দেওয়ার পাশাপাশি যুক্তরাষ্ট্রে বসবাসকারী লেখক—সাংবাদিক তথা সেখানকার বাংলা মিডিয়ার বর্তমান অবস্থান তুলে ধরেন।
উপস্থিত এখানকার লেখক—সাংবাদিকরা তাদের বক্তব্যে সারওয়ার চৌধুরীর সার্বিক কার্যক্রম শোনে উচ্ছ্বাস প্রকাশ করে তাকে ধন্যবাদ জানান এবং লেখালেখিসহ তিনি যেসব সমাজহিতৈষী কার্যক্রম করে যাচ্ছেন তা অব্যাহত রাখার প্রতি গুরুত্বারোপ করে তাঁর উত্তরোত্তর সাফল্য কামনা করেন।
মতবিনিয়সভায় বক্তব্য রাখেন লণ্ডন বাংলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও সাপ্তাহিক দেশ সম্পাদক তাইসির মাহমুদ, লেখক—গবেষক ফারুক আহমদ, সম্মিলিত সাহিত্য—সাংস্কৃতিক পরিষদ ইউকের সভাপতি ময়নুর রহমান বাবুল, সাপ্তাহিক সুরমার সাবেক সম্পাদক কবি আহমদ ময়েজ, লেখক ইয়াসিন চৌধুরী লায়েক, কবি ও সংগঠক মিজানুর রহমান মীরু, সংগঠক মাওলানা রফিক আহমদ, আবৃত্তিকার ও টিভি উপস্থাপক মোস্তফা জামান নিপুন, সাংবাদিক আব্দুল মুনিম জাহেদী ক্যারল, লণ্ডন বাংলা প্রেসক্লাবের ট্রেজারার সালেহ আহমদ, অর্গেনাইজিং সেক্রেটারি এমরান আহমদ, ফাস্টর্ এক্সিকিউটিভ মেম্বার আহাদ চৌধুরী বাবু, এক্সিকিউটিভ মেম্বার আবৃত্তিকার নাজমুল হোসেন, সাবেক এক্সিকিউটিভ মেম্বার পলি রহমান, ছড়াকার সৈয়দ হিলাল সাইফ, টেমসসুরমানিউজ২৪ এর সম্পাদক জুবায়ের আহমেদ, সংস্কৃতিকর্মী আনোয়ার খান ও ফারুক মিয়া, সাপ্তাহিক সুরমার এমডি এমাদুর রহমান ও বার্তা সম্পাদক আবদুল কাইয়ূম। এছাড়া উপস্থিত ছিলেন লণ্ডন বাংলা প্রেসক্লাবের সাবেক এসিস্ট্যান্ট সেক্রেটারি ও সাপ্তাহিক পত্রিকার স্পেশাল কন্ট্রিবিউটর মতিউর রহমান চৌধুরী।


সভার শেষ পর্যায়ে উপস্থিত হয়ে অতিথি সারওয়ার চৌধুরীকে শুভেচ্ছা জানান ও কুশল বিনিময় করেন সাপ্তাহিক সুরমা সম্পাদক শামসুল আলম লিটন এবং লণ্ডন বাংলা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক, চ্যানেল এস‘র চীফ রিপোর্টার মুহাম্মদ জুবায়ের।
উল্লেখ্য, লেখক ও সংগঠক সারওয়ার চৌধুরীর বাংলাদেশের নিবাস সিলেটের ওসমানীনগর উপজেলার নিজ বুরঙ্গা গ্রামে। বেড়ে ওঠা ও প্রাতিষ্ঠানিক শিক্ষাজীবন কাটে সিলেট নগরিতে। সিলেট সরকারী এমসি কলেজ থেকে বাংলা সাহিত্যে বিএ (অনার্স) ও এমএ সম্পন্ন করেন। প্রাতিষ্ঠানিক শিক্ষা সম্পন্নের পর কয়েক বছর গোয়ালা বাজার মহিলা কলেজে শিক্ষকতা করেন তিনি। অতঃপর ২০০৫ সালে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। বর্তমানে সেখাকার আইন প্রয়োগকারী সংস্থা নিউইর্য়ক পুলিশ ডিপার্টমেন্টের স্কুল সেইফটি অফিসার হিসেবে কর্মরত। এছাড়া সামাজিক—সাংস্কৃতিক দায়বদ্ধতা থেকে তিনি সেখানকার বিভিন্ন সংস্থা ও সংগঠনের সাথে ওতপ্রোতভাবে সম্পৃক্ত। তিনি যুক্তরাষ্ট্রে বাংলাদেশীদের অন্যতম বৃহৎ সামাজিক সংস্থা বাংলাদেশী আমেরিকান কালচারাল এসোসিয়েশনের নির্বাচিত সাধারণ সম্পাদক এবং যুক্তরাষ্ট্রের মূলধারার রাজনীতির সাথে সেতুবন্ধনকারী সংগঠন বাংলাদেশী আমেরিকান কমিউনিটি কাউন্সিলের বোর্ড অব ডিরেক্টর।

error: