লিডস বাংলা প্রেসক্লাব গঠন

যুক্তরাজ্যের অন্যতম প্রধান শহর লিডসে বসবাসকারী বাংলা মিডিয়ার সাংবাদিক ও লেখক-মিডিয়াকর্মীদের সমন্বয়ে গঠিত হয়েছে লিডস বাংলাপ্রেস। প্রেসক্লাবের যাত্রা শুরু উপলক্ষে গত ১৪ এপ্রিল, বুধবার লিডস বাংলাদেশী সেন্টারে এক আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। জমজমাট আয়োজন ও কমিউনিটির ব্যাপক মানুষের অংশগ্রহণে অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তিলাওয়াত করেন হাফেজ মাওলানা আবদুর রহমান।

বাংলাদেশী কমিউনিটির প্রায় অর্ধ শতাধিক মানুষের উপস্থিতিতে এ সময় লিডসের বাংলা মিডিয়ার সাংবাদিকদের সর্বসম্মতিক্রমে চ্যানেল এস’র ইয়র্কশায়ার ব্যুরো চীফ ও প্রথম আলোর সাবেক যুক্তরাজ্য প্রতিনিধি এম জি কিবরিয়াকে সভাপতিএবং দি এশিয়ান মেইলের সম্পাদক ও জাগো নিউজ টোয়েন্টি ফোর ডট কমের সাবেক সিনিয়র রিপোর্টার রফিক মজুমদারকে সাধারণ সম্পাদক করে লিডস বাংলা প্রেসক্লাবের কমিটি ঘোষণা করা হয়। কার্যনির্বাহী কমিটিতে সহসভাপতি পদে এম জেড নিডিয়ার প্রধান নির্বাহী ও চ্যানেল এস এর লিডস প্রতিনিধি মোহাম্মদ জাকারিয়া, কোষাধ্যক্ষ পদে দি এশিয়ান মেইলের ডেপুটিএডিটর ও বাংলাদেশ প্রতিদিনের সাবেক সিনিয়র রিপোর্টার মাহমুদ আজহার নির্বাচিত হন। কার্যনির্বাহী সদস্য পদে নির্বাচিত হনঢাকা রিপোর্টাস ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক ও দৈনিক আমার দেশ এর সাবেক সিনিয়র রিপোর্টার রিয়াজ চৌধুরী এবং কবি ও লেখক সৈয়দ শাহ নূর আহমেদ।

চ্যানেল এস এর ইয়র্কশায়ার ব্যুরো চীফ এম জি কিবরিয়ার সভাপতিত্বে ও দি এশিয়ান মেইলের ডেপুটি এডিটর মাহমুদ  আজহারের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ থেকে আগত ঢাকা পোস্টের সম্পাদক মহীউদ্দিন সরকার। অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন সাবেক সংসদ সদস্য শাহিনুর পাশা চৌধুরী। স্বাগত বক্তব্য দেন চ্যানেল এস এর লিডস প্রতিনিধি মোহাম্মদ জাকারিয়া এবং প্রধান বক্তা হিসেবে উপস্থিত থেকে লিডস বাংলা প্রেসক্লাবের কার্যনির্বাহী কমিটির নাম ঘোষণা করেন নর্থ ওয়েস্ট বাংলা প্রেসক্লাবের সভাপতি, সাংবাদিক ও কলামিস্ট ফারুক যোশী। 

অনুষ্ঠানে অন্যান্য বিশিষ্টজনের মধ্যে উপস্থিত ছিলেন লিডস বাংলাদেশী কমিউনিটি সেন্টারের চেয়ারম্যান শাহিন আহমেদ সেলিম, সাংবাদিক আমিন বাবর চৌধুরী, চ্যানেল এস এর ম্যানচেস্টার প্রতিনিধি শাহ কাইউম, কমিউনিটি নেতা জাহেদআলী, আঙ্গুর মিয়া, জাহাঙ্গীর আলম প্রমুখ।

কার্যনির্বাহী কমিটির সম্মতির ভিত্তিতে তিন সদস্যের একটি উপদেষ্টা কমিটিও মনোনীত করা হয়। তারা হলেন বাংলাদেশসেন্টার লিডস এর ম্যানেজার  আফজাল হোসেন, বিবিসি বাংলা রেডিও’র সাবেক উপস্থাপক আলী হাসান এবং লিডসবিশ্ববিদ্যালয়র অধ্যাপক মুশফিক উদ্দিন। 

বাংলাদেশী কমিউনিটির পক্ষ থেকে নতুন কমিটিকে অভিনন্দন জানিয়ে বক্তব্য রাখেন সৈয়দ কবির আহমেদ। লিডস বাংলা প্রেসক্লাবের নব নির্বাচিত সভাপতি এম জি কিবরিয়ার সমাপনী বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত হয়। অনুষ্ঠান শেষে লিডস বাংলাদেশী সেন্টার এর পক্ষ থেকে নতুন কমিটিকে ফুল দিয়ে বরণ করা হয়। – প্রেস বিজ্ঞপ্ত

error: