লেখক মুশতাক মৃত্যুর ঘটনার বিচার ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবীতে লন্ডনে ভার্চুয়াল সভা

স্টাফ রিপোর্টার:: লেখক মুশতাক মৃত্যুর ঘটনার বিচার ও বহুল বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবী জানিয়ে লন্ডনে ভার্চুয়াল সভার আয়োজন করা হয়েছে।দেশে সরকারের অনিয়ম,দুর্নীতি,লুটপাট,মাফিয়াতন্ত্রের বিরুদ্ধে প্রতিবাদী কন্ঠ কে রুদ্ধ করতেই ডিজিটাল নিরাপত্তা আইন করা হয়েছে উল্লেখ করে তা অবিলম্বে বাতিলের দাবী জানানো হয়েছে সভায়।

বক্তারা বলেন,সাংবাদিক,লেখক,কলামিষ্ট,ব্লগার সহ মানুষের মুক্তচিন্তাকে বাঁধাগ্রস্হ করার জন্য সরকার এই কালো আইন প্রণয়ন করেছে।শুরু থেকেই এ আইনের বিতর্কিত ধারা গুলো অপপ্রয়োগের আশংকা করে আসছিলেন সচেতন মহল।মুশতাক আহমেদ ফেইসবুকে লেখালেখি করার কারণে গ্রেফতার হলেও ছয়বার জামিন আবেদন করার পরও তার জামিন বাতিল করা হয়েছে। অথচ দেশে অসংখ্য দাগীআসামী, খুনি,দুর্নীতিবাজরা জামিন পেয়ে স্বাভাবিক জীবনযাপন করে যাচ্ছে।লেখক মুশতাক কে বিনা চিকিত্সায় জেলে হত্যা করা হয়েছে।তার আরেক কলিগ কার্টুনিষ্ট কিশোর জেলের মধ্যে অসুস্হ অবস্থায় রয়েছেন যা খুবই উদ্বেগজনক।

এ সময় বক্তরা আরো বলেন,এ আইনের মাধ্যমে গনমাধ্যমের স্বাধীনতা কেড়ে নেয়া হয়েছে। শুধুমাত্র ২০২০ সালেই ৭৫ জন সাংবাদিক কে ডিজিটাল আইনে গ্রেফতার করা হয়েছে।সরকারের ফ্যাসিবাদী আচরণের কারণে দেশের মানুষ আজ মুক্তভাবে কথা বলতে ভয় পায়। স্বাধীনতার ৫০ বছর পর তা জাতির জন্য লজ্জারও বটে।সরকার ভিন্নমতালম্বীদের দমন করতেই এ আইন প্রণয়ন করেছে।এ আইন দিয়ে সরকার ক্ষমতায় টিকে থাকতে চায়।মুশতাক মৃত্যুর ঘটনার বিচার সহ অবিলম্বে ডিজিটাল নিরাপত্তা আইন নামে এ কালো আইন বাতিলের দাবী জানান বক্তরা।

গত ১ মার্চ বিকাল ৩ টায় মানবাধিকার সংগঠন ইকুয়্যাল রাইটস ইন্টারন্যাশনাল এর উদ্যোগে আয়োজিত ভার্চুয়াল এ সভা পরিচালনা করেন সংগঠনের সেক্রেটারি নওশীন মুস্তারী মিয়া সাহেব।সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মাহবুব আলী খানসুর।

ভার্চুয়াল সভায় অথিতি হিসেবে বক্তব্য রাখেন,বিশিষ্ট মানবাধিকার সংগঠক ব্যারিষ্টার আবু বকর মোল্লা,সাপ্তাহিক সুরমার সম্পাদক শামসুল আলম লিটন,সাংবাদিক ইমরান আনসারী।

এসময় আরো বক্তব্য রাখেন, সাংবাদিক আমিনুল ইসলাম মুকুল,সাংবাদিক শফিকুল ইসলাম জুয়েল,ইকুয়্যাল রাইটস ইন্টারন্যাশনাল’র সাংগঠনিক সম্পাদক জুবায়ের আহমেদ,সহ সভাপতি আল-আমিন,অফিস সম্পাদক আবু জাফর আব্দুল্লাহ,সায়েম আহমেদ,আলাউদ্দিন আহমেদ,নন্দন দে,লন্ডন মহানগর যুবদলের এসিস্টেন্ট সেক্রেটারি কামরুল হাসান রনি,যুবদল নেতা শরিফ রানা,আশিক রহমান,ইমাম হোসাইন,সৈয়দ জাকারিয়া,আলী শাহজাদা,আব্দুল আলিম,শাকিল মিনহাজ সহ প্রমূখ।

error: