হাসিনা-মোদি শীর্ষ বৈঠক ২৭ মার্চ হতে পারে

উদযাপনের বছরকে সামনে রেখে দুদেশের সম্পর্ককে এগিয়ে নেয়ার লক্ষ্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামী ২৭ মার্চ ঢাকায় একটি শীর্ষ বৈঠকে যোগ দেবেন বলে আশা করা যাচ্ছে।

এদিকে, আগামী ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছরের যৌথ উদযাপন অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী মোদিকে স্বাগত জানাতে প্রস্তুত বাংলাদেশ। দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যকার ২৭ মার্চ ঢাকায় শীর্ষ বৈঠকের আগে বিভিন্ন বিষয় নিয়ে চারটি সচিব-পর্যায়ের বৈঠক করবে বাংলাদেশ ও ভারত।

দুদেশের পানিসম্পদ সচিবদের মধ্যে বৈঠকটি নয়াদিল্লিতে এবং বাণিজ্য সচিব, স্বরাষ্ট্রসচিব এবং নৌপরিবহন সচিব পর্যায়ের আলোচনা ঢাকায় অনুষ্ঠিত হবে।বর্তমানে শীর্ষ সম্মেলনের বৈঠকে স্বাক্ষরিত হতে যাওয়া চার থেকে পাঁচটি সমঝোতা স্মারক নিয়ে কাজ করছে উভয় দেশ এবং সচিব-পর্যায়ের চারটি বৈঠক থেকে আসা সুপারিশের ভিত্তিতে দ্বিপাক্ষিক দলিলের সংখ্যা বাড়ার সম্ভাবনা রয়েছে।

রোববার বিকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে নয়াদিল্লি সফর নিয়ে ব্রিফিংকালে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন এসব কথা জানান। তিনি বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের আগে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. জয়শঙ্কর বাংলাদেশ সফরে আসতে পারেন।

সূত্র : ইউএনবি

error: