অভিবাসন ইস্যুতে যুক্তরাজ্য-ফ্রান্স এর মধ্য সম্পর্কে টানাপোড়ন

টেমসসুরমানিউজ: ইমানুয়েল ম্যাক্রোঁ যুক্তরাজ্যে পৌঁছানো অভিবাসীদের ফিরিয়ে নেওয়ার বিষয়ে বরিস জনসনের আহ্বানে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন।

বুধবার ২৭ জনের মৃত্যুর পর টুইটারে কল করে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীকে “গুরুতর” না হওয়ার জন্য অভিযুক্ত করেন ফরাসি প্রেসিডেন্ট।

ফ্রান্স স্বরাষ্ট্র সচিব প্রীতি প্যাটেলের শীর্ষ সম্মেলনের আমন্ত্রণ প্রত্যাহার করে নেওয়ার পরে কূটনৈতিক বিরোধ শুরু হয়।

যুক্তরাজ্য সরকার এটিকে পুনর্বিবেচনা করার আহ্বান জানিয়েছে, প্রধানমন্ত্রী বলেছেন: “এটি একটি সমস্যা যা আমাদের একসাথে সমাধান করতে হবে।”

বেলজিয়াম, ফ্রান্স, নেদারল্যান্ডস, জার্মানি এবং ইউরোপীয় কমিশন ক্যালাইসে রবিবারের আলোচনায় অংশ নেবে, যা মিঃ ম্যাক্রোঁ চ্যানেলের অভিবাসী ক্রসিংয়ে সাম্প্রতিক বৃদ্ধি মোকাবেলা করার চেষ্টা করার জন্য স্থাপন করেছিলেন।

ব্রেক্সিট-পরবর্তী ইউকে দ্বারা প্রদত্ত মাছ ধরার অধিকারের প্রতিবাদে ফরাসী জেলেরা ক্রস-চ্যানেল ট্র্যাফিক ব্যাহত করার জন্য অবরোধ সহ কর্মের একটি দিনের আয়োজন করার সময় কূটনৈতিক দ্বন্দ্ব আসে।

বুধবার একটি স্ফীত নৌকা ডুবে যাওয়ার ঘটনাটি বহু বছরের মধ্যে চ্যানেলে ডুবে জীবনের সবচেয়ে বড় ক্ষতি হিসাবে চিহ্নিত করেছে, ১৭ জন পুরুষ, সাতজন মহিলা – যাদের মধ্যে একজন গর্ভবতী ছিল – এবং তিনটি শিশু মারা গেছে৷

রবিবারের বৈঠকের আগে, বৃহস্পতিবার মিঃ ম্যাক্রোনকে একটি চিঠিতে যা টুইটারে ভাগ করা হয়েছিল, মিঃ জনসন পাঁচটি পদক্ষেপ নির্ধারণ করেছিলেন যা তিনি বলেছিলেন যে ট্র্যাজেডির পুনরাবৃত্তি এড়াতে সহায়তা করতে পারে।

এর মধ্যে যৌথ টহল, সেন্সর এবং রাডারের মতো প্রযুক্তির আরও ভাল ব্যবহার, একে অপরের জলসীমায় সামুদ্রিক টহল এবং গোয়েন্দা পরিষেবাগুলির শক্তিশালী সহযোগিতা অন্তর্ভুক্ত ছিল।

error: