ফিফার বর্ষসেরা কোচ হতে পারে যারা

টেমসসুরমানিউজডেক্স: ২০২২ সালের বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কারের জন্য ১৪ জনের সংক্ষিপ্ত তালিকায় আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসির সঙ্গে জায়গা পেয়েছেন কিলিয়ান এমবাপ্পে, নেইমার জুনিয়র, আর্লিং হালান্ড। তবে এই তালিকায় নাম নেই পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোর।

ফুটবলারদের পাশাপাশি বর্ষসেরা কোচের মনোনীতদের নাম প্রকাশ করেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। এই তালিকায় সবার ওপরের নাম আর্জেন্টিনাকে ৩৬ বছর পর বিশ্বকাপ জেতানো কোচ লিওনেল স্কালোনির।

তার নিকট প্রতিদ্বন্দ্বী হিসেবে তালিকায় রয়েছেন স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদকে ২০২১-২২ মৌসুমে লিগ শিরোপা এবং চ্যাম্পিয়ন্স লিগ জেতানো ইতালিয়ান কোচ কার্লো আনচেলত্তি। 

এ ছাড়া ইংলিশ প্রিমিয়ার লিগের দল ম্যানচেস্টার সিটিকে লিগ শিরোপা জেতানো কোচ পেপ গার্দিওলা, মরক্কোকে বিশ্বকাপের সেমিফাইনালে ওঠানো কোচ ওয়ালিদ রেগরাগুই এবং ফ্রান্সকে বিশ্বকাপের ফাইনালে নেওয়া দিদিয়ের দেশমও তালিকায় জায়গা পেয়েছেন।

আগামী ২৭ ফেব্রুয়ারি ফিফার প্রকাশিত তালিকা থেকে বর্ষসেরা কোচের নাম ঘোষণা করা হবে। এর আগে ফিফার সদস্য দেশগুলোর কোচ, অধিনায়ক, গণমাধ্যম প্রতিনিধি এবং সমর্থকদের ভোটগ্রহণ চলবে। সেখান থেকে নির্বাচিত করা হবে সেরা কোচ। 

ফিফার বর্ষসেরা কোচের মনোনয়ন যারা পেলেন :লিওনেল স্ক্যালোনি (আর্জেন্টিনা), কার্লো আনচেলত্তি (রিয়াল মাদ্রিদ), পেপ গার্দিওলা (ম্যানচেস্টার সিটি), ওয়ালিদ রেগরাগুই (মরক্কো) এবং দিদিয়ের দেশম (ফ্রান্স)।

error: