বাংলাদেশি বিজ্ঞানীদের ডায়াবেটিসের নতুন কারণ আবিষ্কার

মানবদেহের খাদ্যনালীর উপরের অংশে থাকা গুরুত্বপূর্ণ জারক রস বা এনজাইম আইএপি কমে যাওয়া ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার একটি অন্যতম কারণ বলে উঠে এসেছে একটি গবেষণায়। দেশি ও বিদেশি বিশ্ববিদ্যালয়ের গবেষকদের একটি দল ডায়াবেটিক আক্রান্ত নন এমন ৬৭৪ জনের ওপর ৫ বছর গবেষণা করে এই তথ্য জানান। যাদের ওপর গবেষণা করা হয়েছে তাদের বয়স ৩০ থেকে ৬০ বছরের মধ্যে। বাংলাদেশ মেডিকেল অ্যান্ড রিসার্চ কাউন্সিল এবং শিক্ষা মন্ত্রণালয় এই গবেষণায় অর্থায়ন করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড মেডিকেল স্কুলের সাবেক ফ্যাকাল্টি এবং বাংলাদেশ ডায়াবেটিক অ্যাসোসিয়েশনের উপদেষ্টা ডা. মধু এস মালো এই গবেষণায় নেতৃত্ব দেন।

আজ বুধবার দুপুরে বারডেম হাসপাতালে সংবাদ সম্মেলনে ডা. মধু এস মালো এসব কথা বলেন।

ডা. মধু এস মালো আরও বলেন, যাদের ক্ষারীয় ফসফেটিসের ঘাটতি রয়েছে তাদের ডায়াবেটিস হওয়ার ঝুঁকি ১৩ দশমিক ৮ গুণ বেশি থাকে। ব্রিটিশ মেডিকেল জার্নালে গবেষণাটি প্রকাশিত হয়েছে। শরীরে এনজাইমের ঘাটতি রয়েছে কিনা বাড়িতে বসেই সেই পরীক্ষার প্রক্রিয়াও তৈরি করেছেন গবেষকরা।

বাংলাদেশ ডায়াবেটিক অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ডা. এ কে আজাদ বলেন, আমরা মনে করি, এটি একটি যুগান্তকারী আবিষ্কার। ডায়াবেটিস প্রতিরোধে এটি ব্যাপক অবদান রাখতে পারে।।

error: