ব্রিটেনে ঈদ-উল-ফিতর উৎযাপন: ঈদ জামাতে ব্যাপক অংশগ্রহন

নিজস্ব প্রতিবেদক: বিপুল উৎসাহ উদ্দিপনা ও ভাবগাম্ভীর্যের সাথে ঈদ-উল -ফিতর পালন করেছে ব্রিটেনের মুসলমানরা ।পোরু দেশ জুড়ে বিভিন্ন শহরে একাধিক ঈদ জামাতে অংশ নেন লক্ষ্য লক্ষ্য ধর্মপ্রান মুসলমান।শিশু,যুবক,বৃদ্ধ থেকে শুরু করেন মহিলাদে ব্যাপক অংশগ্রহন ছিল এবারের ঈদ জামাতগুলোতে।

বাংলাদেশী অধুষিত পুর্ব লন্ডনে সবচেয়ে বড় ঈদ জামাত খোলা আকাশের নিচে মাইল্যান্ড স্টেডিয়ামে অনুষ্টিত হয় সকাল সাড়ে ৯ টায়।এতে ইমামতি করেন মিডিয়া ব্যক্তিত্ব শায়েখ আব্দুর রহমান মাদানী। ঈদ খুতবায় শায়েখ মাদানী, রমজানের শিক্ষাকে পোরু বছর জুড়ে নিজেদের মধ্যে ধারন করার আহবান জানান সবার প্রতি।

টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সহযোগিতায় ও ঈদ ইন দ্যা পার্ক কমিটির উদ্যোগে প্রতি বছরের ন্যায় এবারও মাইল্যান্ড স্টেডিয়ামে ঈদ জামাত অনুষ্টিত হয়। এ ঈদ জামাতে এবার সাথে ১০ হাজার মুসল্লী নামাজ আদায় করেন। মহিলাদের জন্য ছিল আলাদা নামাজের ব্যবস্হা। আয়োজক কমিটির সদস্য কাউন্সিলর আবদাল উল্লাহ জানান, গত চৌদ্দ বছর ধরে তারা টাওয়ার হ্যামলেটস এলাকার বিপুল সংখ্যক মুসলমানদের কথা চিন্তা করে খোলা আকাশের নিচে ঈদ জামাত আয়োজন করে আসছেন।আয়োজক কমিটির আরেক সদস্য আখলাক মিয়া এবার সাউন্ট সিস্টেমের সাময়িক ত্রুটির জন্য ক্ষমা প্রার্থনা করেন।

ইউরোপের সর্ব বৃহৎ মসজিদ ‘ দি ইষ্ট লন্ডন মস্ক’ কে বরাবরের মত এবারও পাঁচটি ঈদ জামাত অনুষ্টিত হয়।

প্রথম জামাত অনুষ্টিত হয় সকাল সাড়ে ৭টায়। এতে ইমামতি করেন ইষ্ট লন্ডন মসজিদ এর প্রধান খতিব শায়েখ আব্দুল কাইয়ুম।পরে যথাক্রমে , দ্বিতীয় জামাত সাড়ে ৮টায়,তৃতীয় জামাত সাড়ে ৯টায়, চতুর্থ জামাত সাড়ে ১০ ও পঞ্চম জামাত সাড়ে ১১ টায় অনুষ্টিত হয়।প্রতিটি জামাতে লন্ডন বসবাসরত বিভিন্ন অরজিনের বিপুল সংখ্যক মুসলমানরা অংশ নেন।

পুর্ব লন্ডনের ব্রিকলেন্ড জামে মসজিদে ঈদের চারটি জামাত অনুষ্টিত হয়।এতে কমিউনিটির বিভিন্ন স্তরের মানুষজন নামাজ আদায় করেন। লন্ডনে বাংলাদেশ হাই কমিশনার সাঈদী মুনা তাসমিন ব্রিকলেন জামে মসজিদে ঈদ নামাজ আদায় করেন। এ সময় তিনি প্রবাসে বসবাসরত সকল বাংলাদেশীদের ঈদ শুভেচ্ছা জানান।

প্রায় ৩০ হাজার মুসল্লীদের অংশগ্রহনে ইলপোর্টের ভ্যালন্টাইসন পার্কে লন্ডনে ঈদের সবচেয়ে বড় জামাত অনুষ্টিত হয় সকাল ৯টা ৪৫ মিনিটে। এতে ইমামতি করেন পৃথিবী বিখ্যাত ইসলামিক স্কলার মুফতি মেনক।

অপরদিকে, ঈদ উপলক্ষে বিভিন্ন জায়গায় মেলার আয়োজন করা হয়। এতে অভিভাবকদের সাথে শিশু-কিশোররা আনন্দ -উৎসবে দিন কাটায়। এছাড়া ঈদ উপলক্ষে আত্বীয়-স্বজন,বন্ধুবান্ধব ও প্রতিবেশীদের ঘরে দাওয়াত অংশ নেয়া,কুশল বিনিময়ের মাধ্যমে ঈদ কাটে ব্রিটেনের মুসলমানদের। মুসলিম অধুষিত পুর্ব লন্ডনে ঈদ উপলক্ষে সাজ সাজ রব ছিল সারা দিন।

error: