লুৎফুরের ঐতিহাসিক জয়: এস্পায়ার’র জয়জয়কার

নিজস্ব প্রতিবেদক: টাওয়ার হ্যামলেটস বারার মেয়রাল ইলেকশনে এস্পায়ার দলের মেয়র প্রার্থী লুৎফুর রহমান বিপুল ভোট মেয়র নির্বাচিত হয়েছেন।৪০ হাজার ৮৪০ ভোট পেয়ে তিনি জয়লাভ করেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী লেবার দলের প্রার্থী জন বিগস পেয়েছেন ৩৩ হাজার ৪৮৭ ভোট।এছাড়া লিবডেম প্রার্থী রাবিনা খান পেয়েছেন ৬ হাজার ৪৩০ ভোট।

৫ ই মে সকাল ৭ টা থেকে রাত ১০ টা পর্যন্ত মেয়রাল ইলেকশনের ভোট গ্রহন করা হয়। পরের দিন শুক্রবার দুপুর থেকে ভোট গননা শুরু হয় ক্যানরি ওরফের ইষ্ট উন্টারগার্ডেনের হল রুমে।টাওয়ার হ্যামলেটস বারার রিটার্নিং অফিসার ওইল টার্কলি সন্ধ্যা সাড়ে ছয়টায় বিজয়ী মেয়র এর নাম ঘোষনা করেন।

এবারের টাওয়ার হ্যামলেটস বারার নির্বাচনে ভোটার টার্ন আউট ছিল ৪১.৯২ শতাংশ।টাওয়ার হ্যামলেটন বারায় মোট ভোটার সংখ্যা ২ লক্ষ ৫ হাজার ১শ ৮৯। নির্বাচনে ৮৬ হাজার ৯ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন এরমধ্যে ১হাজার ৮শ ৬৪ ভোট বাতিল হয়ে যায়।এবারের নির্বাচনে ব্যাপক ভরাডুবি হয়েছে লেবার দলের। নির্বাচনে ২০টি ওয়ার্ডের ৪৫টি কাউন্সিলর পদের মধ্যে ১৯ জন কাউন্সিলর জয়লাভ করেন তাদের দল থেকে।মেজরিটি নিয়ে ২৪ জন কাউন্সিলর জয়লাভ করেন এস্পায়ার পার্টি থেকে। কনজারভেটিভ থেকে ১ জন, আর গ্রীন পার্টির একজন কাউন্সিলর নির্বাচিত হন। নিচে বিজয়ী কাউন্সিলারদের নাম দেয়া হল:- বেথনাল্গ্রীন ওয়েস্টঃ এ ওয়ার্ডে এস্পায়ার পার্টি থেকে ৩ জনই নির্বাচিত হয়েছেন, যথাক্রমে মুস্তাক আহমদ, আবু তালহা চৌধুরী, মিরাজ আমিন রহমান। হোয়াইট চ্যাপেলঃ এ ওয়ার্ডে এস্পায়্র থেকে দু জন নির্বাচিত হয়েছেন, যথাক্রমে শাফি উদ্দিন আহমদ, মোহাম্মদ কামরুল হোসেইন এবং লেবার থেকে ফারুক মাহফুজ আহমেদ নির্বাচিত হয়েছেন। ব্লাকওয়েল এবং কুবিট টাউনঃ এস্পায়ার থেকে তিন জনই নির্বাচিত হয়েছেন -যথাক্রমে আহমদুর রহমান খান , আব্দুল মালিক এবং মোহাম্মদ বেলাল উদ্দিন। বো ইস্টঃ এ ওয়ার্ডে ৩ জনই লেবার থেকে নির্বাচিত হয়েছেন – যথাক্রমে আমিনা আলী, রাছেল নেন্সি ব্লাক এবং মার্ক ফ্রান্সিস । বো ওয়েস্টঃ লেবার থেকে আসমা বেগম এবং গ্রীন পার্টি থেকে নাথালি সিলভিয়া বিনফাইট । আইসল্যান্ড গার্ডেনঃ কনজারভেটিভ থেকে পিটার গোল্ড এবং লেবার থেকে মুফিদা বুস্টিন । লাইম হাউসঃ এ ওয়ার্ডে লেবার থেকে জেমস রবার্ট কিং । পপলারঃ এস্পায়ার থেকে গোলাম কিবরিয়া চৌধুরী । সেন্ট ডান্সটেনঃ লেবার থেকে আয়াছ মিয়া এবং মাইশা ফাহমিদা বেগম। সেন্ট ক্যাথরিন এবং ওয়াপিংঃ লেবার থেকে মোহাম্মদ আব্দাল উল্লাহ এবং এমি লি । ওয়েভারঃ এস্পায়ার থেকে কবির আহমদ এবং লেবার থেকে আসমা ইসলাম । লেন্সবারিঃ এস্পায়ারের তিন জনই নির্বাচিত হয়েছেন – যথাক্রমে আবুল মনসুর ওহিদ আহমদ, জাহেদ চৌধুরী এবং ইকবাল হোসাইন । বেথনালগ্রীন ইস্টঃ লেবার থেকে সিরাজুল ইসলাম এবং রেবেকা সুলতানা , এস্পায়ার থেকে আহমদুল কবীর । মাইলেন্ডঃ লেবারের তিনি জনই নির্বাচিত হয়েছেন – যথাক্রমে লিলু আহমেদ, মোঃ সাইফুর রহমান চৌধুরী এবং সাবিনা খান । ব্রোমলি নর্থঃ এস্পায়ার থেকে মোহাম্মদ সাইফ উদ্দিন খালেদ ও আব্দুল মান্নান । স্টেপনিগ্রীনঃ এস্পায়ার থেকে মোহাম্মদ আব্দুল ওয়াহিদ আলী এবং লেবার থেকে সাবিনা আক্তার । ক্যানারি ওয়ার্ফঃ এস্পায়ার থেকে দুজনই নির্বাচিত হয়েছেন- যথাক্রমে সায়েদ আহমদ ও মোহাম্মদ মায়ূম মিয়া তালুকদার । শেডওয়েলঃ এ ওয়ার্ডে দুজনই এস্পায়ার থেকে নির্বাচিত হয়েছেন – যথাক্রমে আনা মিয়া ও মোহাম্মদ হারুন মিয়া । ব্রোমলি সাউথঃ এস্পায়ার থেকে বদরুল ইসলাম চৌধুরী ও লেবার থেকে শাহাভীর হোসেইন । স্পিটালফিল্ড এবং বাংলা টাউনঃ এ ওয়ার্ড থেকে দুজনই এস্পায়ার পার্টি থেকে নির্বাচিত হয়েছেন – যথাক্রমে সুলুক আহমদ এবং কবির হোসাইন।

error: