ব্রিটেনে প্রতি বছর ৫০ হাজার লরী ড্রাইভার কে প্রশিক্ষন দেয়া হবে

ব্রিটেনে লরি ড্রাইভার সমস্যা বর্তমানে প্রকট। এই সমস্যা থেকে স্থায়ী সমাধানের জন্য লরি চালকদের দ্রুত প্রশিক্ষনের মাধম্যে লরি ড্রাইভার লাইসেন্স দিয়ে সমস্যার সমাধানের লক্ষ্যে কাজ করছে সরকার। সেই সাথে চালকদের অভাবের কারনে সরকার একটি এইচজিভি ড্রাইভার লাইসেন্স পাওয়ার প্রক্রিয়া দ্রুত করার পরিকল্পনা নিশ্চিত করেছে।

লরি ড্রাইভারের আবেদন প্রক্রিয়া এবং পরীক্ষা সংক্ষিপ্ত করে প্রতিবছর ৫০,০০০ পর্যন্ত এইচজিভি ড্রাইভিং পরীক্ষার ব্যাবস্থা করা হবে।

ব্রিটেনে প্রায় ৯০,০০০ চালকের ঘাটতি রয়েছে, যা খাদ্য, পেট্রল এবং অন্যান্য পণ্য সরবরাহে প্রভাব ফেলেছে।

ব্রেক্সিটের পর যুক্তরাজ্য ছেড়ে যাওয়া ইউরোপীয় ইউনিয়নের কর্মীদের উপর লরি চালকের অভাবকে দায়ী করা হয়েছে, সেইসাথে মহামারী এবং কর পরিবর্তনের ফলে ইউরোপের অন্যত্র থেকে চালকদের জন্য কাজ করা বা যুক্তরাজ্যে চাকরি করা আরও ব্যয়বহুল হয়ে উঠেছে। 

ড্রাইভার পরীক্ষার পিছিয়ে যাওয়ার অভিযোগও রয়েছে।
হাউস অব কমন্সে একটি লিখিত বক্তব্যে, পরিবহন সচিব গ্রান্ট শ্যাপস বলেছেন যে সরকার এখন ক্ষমতা বৃদ্ধির জন্য প্রবিধানগুলি পরিবর্তন করবে।
গাড়ি চালকদের আর ট্রেলার বা কাফেলা টানানোর জন্য আলাদা পরীক্ষা নেওয়ার প্রয়োজন হবে না, যার ফলে প্রতি বছর প্রায় .৩০,০০০ আরো এইচজিবি পরীক্ষা পরিচালিত হবে।

বেশ কয়েকটি উপাদান সরিয়ে এবং তৃতীয় পক্ষের দ্বারা আলাদাভাবে পরীক্ষা করে পরীক্ষাগুলি ছোট করা হবে।
চালকরা প্রথমে একটি ছোট গাড়ির জন্য একটি না পেয়ে একটি স্পষ্ট গাড়ী চালানোর লাইসেন্স পেতে সক্ষম হবেন, যা প্রতি বছর প্রায় ২০,০০০ আরো এইচজিভি ড্রাইভিং পরীক্ষা উপলব্ধ করে।

error: