ব্রিটেনে বৃদ্ধি পাচ্ছে আশ্রয়হীন মানুষের সংখ্যা

ব্রিটেনের অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিক্স এর দেয়া তথ্য মতে, ইংল্যান্ড ও ওয়েলসে আশ্রয়হীন মানুষের সংখ্যা গত বছর ছিল ১১২ জন। এ খবর দিয়েছে ব্রিটেন ভিত্তিক মেইন স্ট্রিম ট্যাবলয়েড দ্য মিরর।

অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিক্স এর তথ্য মতে, ২০১৮ সালে ৭২৬ জন নিরাশ্রয়ী মানুষ মারা যায় এবং ওই বছর এ ধরনের মানুষের মৃত্যুর সংখ্যা ৭.২ শতাংশ বেড়ে যায়। এ ধরনের তথ্য সংগ্রহ শুরু হয় ২০১৩ সালে।

গত বছর নিরাশ্রয়ী মানুষের মধ্যে যারা মারা যান তাদের মধ্যে পুরুষদের গড় বয়স ছিল ৪৫.৯ ও নারীদের বয়স ছিল ৪৩.৪ বছর। ইংল্যান্ড ও ওয়েলসে পুরুষের গড় আয়ু ৭৬.১ ও নারীদের ক্ষেত্রে তা ৮০.৯ বছর। গত বছর ব্রিটেনে প্রতি দশ লাখে নিরাশ্রয়ী মানুষের সংখ্যা ছিল ২৭ জন।
শেলটার্স নামে একটি সংস্থার প্রধান নির্বাহী পলি নিয়েট বলেন, তথ্য প্রমাণ দিচ্ছে নিরাশ্রয়ী মানুষরা কত বিপজ্জনক অবস্থায় রয়েছেন। করোনাভাইরাস মহামারীর আগেই এ বিপজ্জনক পরিস্থিতির সৃষ্টি হয়। তিনি বলেন,করোনাভাইরাসে এ সংকট আরো বিপজ্জনক হয়ে দাঁড়াতে পারে। মহামারীতে অনেকে কাজ হারিয়েছেন, কঠিন শীতে অনেক নিরাশ্রয়ীরা আরো দুর্ভোগে পড়েছেন।

গত বছর এ ধরনের মৃতদের মধ্যে অবশ্য ৩৭.১ শতাংশ ছিল মাদকাসক্তের কারণে। ২০১৮ মালে নিরাশ্রয়ী মানুষের ৩০.২ শতাংশ আত্মহত্যা করেন। সংখ্যা তা ছিল ৮৬ জন। গত বছর এ সংখ্যা বেড়ে দাঁড়ায় ১১২ জনে। গত বছর এধরনের মৃত ব্যক্তিদের মধ্যে ৮৮.৩ শতাংশ ছিলেন পুরুষ যা সংখ্যায় ৬৮৭ জন।

error: