মহামারী নিয়ন্ত্রণে আসার ইঙ্গিত

ধীরে ধীরে বিশ্বব্যাপী নিয়ন্ত্রণে আসছে করোনার প্রকোপ। গত চার সপ্তাহে আক্রান্ত ও মৃত্যুর হার কমে আসায় বিচার বিশ্লেষণ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা- ডব্লিউএইচও জানিয়েছে, মহামারী করোনা কিছুটা কোণঠাসা হয়ে পড়েছে। শক্তিশালী করোনার প্রকোপ কমে আসাকে ইতিবাচক হিসেবে দেখছেন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞদের বরাতে সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, মহামারী মোকাবিলায় বৈশ্বিক প্রচেষ্টায় যে সুফল আসতে শুরু করেছে, তা করোনা মহামারী নিয়ন্ত্রণেরই আভাস।

ডব্লিউএইচও করোনা মহামারীর সাপ্তাহিক হালনাগাদ তথ্যে জানিয়েছে, গত সপ্তাহে বিশ্বজুড়ে করোনায় মৃত্যু হয়েছে ৮৮ হাজার মানুষের। যা আগের সপ্তাহের চেয়ে সংখ্যা ১০ শতাংশ কম। এছাড়া গত সপ্তাহে বিশ্বজুড়ে করোনা সংক্রমিত রোগী শনাক্ত হয়েছেন ৩১ লাখের বেশি। তার আগের সপ্তাহের চেয়ে এ সংখ্যা ১৭ শতাংশ কম। তাদের তথ্যে আরও দেখা গেছে, গেল অক্টোবরের শেষ সপ্তাহের পর গত সপ্তাহেই বিশ্বজুড়ে সবচেয়ে কম রোগী শনাক্ত হয়েছেন। বিশ্ববাসীর জন্য অনেকটা সুসংবাদই বটে।

ওয়ার্ল্ডোমিটারস-এর সবশেষ তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে করোনা সংক্রমিত রোগী শনাক্ত ১০ কোটি ৭৫ লাখ ছাড়িয়েছে। মারা গেছেন ২৩ লাখ ৫৩ হাজারের বেশি। এদিকে যুক্তরাষ্ট্রসহ ইউরোপের কয়েকটি দেশে প্রচণ্ড শীতের কারণে মৃত্যু ও সংক্রমণের মাত্রা বেড়েছে। তবে বৈশ্বিকভাবে আক্রান্ত-মৃত্যু দুটোই নিম্নমুখী।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, ব্রাজিল, ফ্রান্স, রাশিয়া ও ব্রিটেনে গত সপ্তাহে তুলনামূলক কম করোনা রোগী শনাক্ত হয়েছেন। সংক্রমণ কমার হার সবচেয়ে বেশি আফ্রিকায়। সংক্রমণ কমার হারে সবার পেছনে রয়েছে ভূমধ্যসাগরের পূর্বাঞ্চল। এই অঞ্চলে আগের সপ্তাহের তুলনায় গত সপ্তাহে সংক্রমণ কমেছে ২ শতাংশ।

দক্ষিণ পূর্ব-এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত,পাকিস্তানসহ বাংলাদেশেও করোনার প্রকোপ আগের তুলনায় অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে। ভারতে গত বছরের শেষদিকেও যেখানে আক্রান্তের সংখ্যা লাখের কাছাকাছি পৌঁছে গিয়েছিল, সেখানে একদিন আগে আক্রান্তের সংখ্যা ১০ হাজারে নেমেছে। আর মৃত্যুও শতকের নিচে।

করোনার প্রকোপ কমার পেছনে বিশ্বব্যাপী যে টিকাদান কর্মসূচি চলছে তার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে বলে ধারণা বিশ্ব স্বাস্থ্য সংস্থার। সংক্রমণ শূন্যের কোটায় নামিয়ে আনতে সব জায়গায় টিকা কার্যক্রম চালানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে সংস্থাটি। তবে মহামারী নিয়ন্ত্রণে আনতে হলে প্রত্যন্ত অঞ্চলের বাসিন্দাদের টিকা কর্মসূচির আওতায় আনার বিকল্প নেই বলে জানান সংস্থাটির মহাসচিব।

error: