মেট্রোরেলে জন্ম নিল ‘রাজত্ব’

টেমসসপপমানিউজডেক্স: সুকান্ত সাহা ও সোনিয়া রানী রায়ের প্রায় চার বছর বয়সী প্রথম সন্তানের নাম রাজবীর সাহা। দ্বিতীয় সন্তান ছেলে হলে প্রথম সন্তানের সঙ্গে মিল রেখে রাজত্ব সাহা নাম রাখবেন, তা আগে থেকেই ঠিক করা ছিল। আজ বৃহস্পতিবার এই রাজত্ব সাহার জন্ম হয়েছে রাজধানীর আগারগাঁও মেট্রোরেল স্টেশনে। রাজত্ব বর্তমানে একটি বেসরকারি হাসপাতালে নবজাতকদের বিশেষ পরিচর্যা কেন্দ্রে (এনআইএসইউ) ভর্তি আছে। রাজত্বের মা ভালো আছেন।

আজ বিকেল সাড়ে পাঁচটার দিকে মুঠোফোনে কথা হয় রাজত্বের বাবা সুকান্ত সাহার সঙ্গে। ফোনে প্রতিবেদকের পরিচয় জেনে তিনি প্রথমেই বললেন, ‘আজ মেট্রোস্টেশনে আমার ছেলের জন্ম হয়েছে। বুঝতেই পারছেন আমাদের অবস্থাটা। তবে স্টেশনে নামার পর কাউকে ডাকতে হয়নি, সাহায্য চাইতে হয়নি। মেট্রোস্টেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারাও ছুটে আসেন। আজ যে সেবা পেয়েছি, তা দেখে মনে হয়েছে, আমি ইউরোপ বা আমেরিকার মতো কোনো একটা দেশে আছি। আগারগাঁও স্টেশনে ফার্স্ট এইড সেন্টারের মতো কিছু আছে, তা–ই তো জানা ছিল না। ছেলের জন্মটাকে “মিরাকল” বলেই মনে হচ্ছে। সবার প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।’

আজ সকাল পৌনে নয়টার দিকে জন্ম হয় রাজত্বের। উত্তরার দক্ষিণখান থানার উপপরিদর্শক (এসআই) সুকান্ত সাহা বললেন, স্ত্রীকে হাসপাতালে ভর্তি করতে ধানমন্ডিতে যাওয়ার জন্যই তাঁরা বের হয়েছিলেন। চিকিৎসকের দেওয়া সম্ভাব্য তারিখ হিসেবে আজই সন্তান প্রসবের তারিখ ছিল। সবচেয়ে বড় কথা, তাঁরা যে বগিতে ছিলেন, সেই বগিতে ঢাকা শিশু হাসপাতালের চিকিৎসক ফেরদৌসী আক্তারও ছিলেন।

ঘটনার বর্ণনা দিয়ে সুকান্ত সাহা বলেন, ‘মেট্রো থেকে নামতে নামতে স্ত্রী বেশি ব্যথা হচ্ছে বলে জানান। ট্রেন থেকে কোলে করে স্ত্রীকে নামাই। লিফট দিয়ে দোতলায় নামি।

স্টেশনে স্কাউটের সদস্যরা ছিলেন। চিকিৎসক ফেরদৌসী আক্তারসহ সবাই মিলে স্ত্রীকে নিয়ে গেলেন মেডিকেল সেন্টারে। পাঁচ থেকে সাত মিনিটের মাথায় শুনি, ছেলের জন্ম হয়েছে। আজ বড় কোনো দুর্ঘটনা ঘটে যেতে পারত।’ সুকান্ত জানালেন, ৯ জানুয়ারিও মেট্রোতে করেই স্ত্রীকে চিকিৎসকের ফলোআপের জন্য ধানমন্ডিতে নিয়ে গিয়েছিলেন।

error: