রানীর মৃত্যু:লন্ডনে শোকাতুর মানুষের ঢল

টেমসসুরমানিউজডেক্স: যেন শোকের চাদরে ঢেকে গেছে বৃটেন। রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে ঢুঁকরে কাঁদছে মানুষ। ঘরের কোণে, রাস্তায়, কফি শপে কিংবা বারে- সব জায়গায় কান্না। কেউ কাঁদছেন প্রকাশ্যে। কেউ কাঁদছেন অন্তরে। অন্তঃক্ষরা গ্রন্থিতে যেমন নিঃসরণ হয় এনজাইম, তেমনি হৃদয়ে ক্ষরণ হচ্ছে। মানুষের কাছে নিজেকে এমনিভাবে প্রতিষ্ঠা করে গেছেন রানী। বাকিংহাম রাজপ্রাসাদ সহ পুরো বৃটেনে ইউনিয়ন জ্যাক পতাকা অর্ধনমিত। সব যেন শ্রদ্ধায় মাথা নত করে দিয়েছে। রানীর চলে যাওয়া বৃটেনের প্রাত্যহিক জীবনে বড় প্রভাব ফেলেছে, ফেলবে।

তাকে বিদায় জানানোর আগে ১০ থেকে ১১ দিনের অন্ত্যেষ্টিক্রিয়ার অনুষ্ঠান হতে পারে ওয়েস্টমিনস্টার অ্যাবি’তে। তবে অনুষ্ঠান সূচিতে কি থাকবে সে বিষয়টি নিশ্চিত করা হয়নি। ব্যাংকে ছুটি ঘোষণা করা হতে পারে। এখনও এ বিষয়টি রাজপ্রাসাদ এবং সরকার থেকে নিশ্চিত করা হয়নি। যদি ব্যাংকে ছুটি ঘোষণা করা হয়, তাহলে স্কুল বন্ধ থাকতে পারে। এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রশাসন সিদ্ধান্ত ঘোষণা করবে। এরই মধ্যে আজ শুক্রবার ইংলিশ ফুটবল লিগ এবং নর্দান আয়ারল্যান্ড ফুটবল লিগ সহ খেলাধুলার ফিক্সার বাতিল করা হয়েছে। বৃটিশ হর্সরেসিং অথরিটি সব রকম ঘোড়দৌড় মূলতবি করেছে। আজ শুক্রবার বিএমডব্লিউ পিজিএ চ্যাম্পিয়নশিপ খেলা হবে না। ট্যুর অব বৃটেন সাইক্লিং প্রতিযোগিতার ষষ্ঠ পর্যায়ের প্রতিযোগিতা হওয়ার কথা ছিল আজ। তাও হবে না। দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের মধ্যে টেস্ট ক্রিকেটের দ্বিতীয় দিনের খেলা আজ গড়ানোর কথা ছিল মাঠে। কিন্তু তাও স্থগিত করা হয়েছে। বাকি ৫ দিনের খেলা পরে হবে কিনা তাও নিশ্চিত করা হয়নি। বৃহস্পতিবার ও শুক্রবারে বিবিসি প্রোমস অনুষ্ঠান বাতিল করা হয়েছে। একই সঙ্গে শনিবারের লাস্ট নাইট অব দ্য প্রোমস’ও বাতিল করা হয়েছে। ওদিকে রেল ও পোস্টাল খাতে ১৫ ও ১৭ তারিখের পরিকল্পিত ধর্মঘট বাতিল করা হয়েছে রানীর প্রতি শ্রদ্ধা প্রকাশের জন্য।
সেন্ট পলস ক্যাথেড্রালে আজ শুক্রবার রানীর স্মরণে হবে সার্ভিস অনুষ্ঠান। এতে যোগ দেয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রী লিজ ট্রাস ও অন্য সিনিয়র মন্ত্রীদের। যেহেতু রানী দ্বিতীয় এলিজাবেথ মারা গেছেন স্কটল্যান্ডে, তাই তার কফিন এডিনবার্গের সেন্ট গিলস ক্যাথেড্রালে রাখা হবে। তার প্রতি সম্মান জানাতে জনগণকে অনুমতি দেয়া হতে পারে দু’চার দিনের মধ্যে। এরপর কফিন আকাশপথে নিয়ে যাওয়া হবে লন্ডনে। সেখানে ওয়েস্টমিনস্টার হলে চারদিন রাখা হবে। এ সময় হাজার হাজার মানুষ তাদের শ্রদ্ধা নিবেদন করতে পারবে।

অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হওয়ার পরের দিন সকাল পর্যন্ত সব সরকারি ভবনে ইউনিয়ন পতাকা অর্ধনমিত থাকবে। অন্যদিকে নতুন রাজা চার্লাসের প্রতি শনিবার আনুষ্ঠানিক স্বীকৃতির অংশ হিসেবে পতাকা ২৪ ঘন্টার জন্য যথানিয়মে উত্তোলন করা অবস্থায় থাকবে। তারপর তা অর্ধনমিত রাখা হবে। 
আজ শুক্রবার ওয়েস্টমিনস্টার অ্যাবি’তে, সেন্ট পল ক্যাথেড্রাল এবং উইন্ডসর ক্যাসেলে রানীর প্রতি শ্রদ্ধা জানাতে বেল বাজানো হবে। রানীর জীবনের ৯৬ বছরকে স্মরণ করে তার প্রতি ৯৬ রাউন্ড গান স্যালুট জানানো হবে হাইড পার্কে।

শোকে স্তব্ধ যুক্তরাজ্য

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে শোকের ছায়া নেমেছে যুক্তরাজ্যসহ বিশ্বের অন্যান্য দেশে। দীর্ঘতম এ শাসকের মৃত্যুর খবর ছড়িয়ে পড়ার পর বাকিংহাম প্যালেসের বাইরের প্রাঙ্গণ জনসমুদ্রে পরিণত হয়। এর আগে মধ্য লন্ডনে রানি দ্বিতীয় এলিজাবেথকে শ্রদ্ধা জানাতে বাকিংহাম প্যালেসের বাইরে জড়ো হতে থাকে সাধারণ মানুষ। সড়কে দাঁড়িয়ে সমবেত কণ্ঠে জাতীয় সঙ্গীত গাইতে দেখা দেখা যায় অনেককে।

যুক্তরাজ্যের সবচেয়ে দীর্ঘমেয়াদি রানি দ্বিতীয় এলিজাবেথ ৯৬ বছর বয়সে মারা গেলেন। স্থানীয় সময় বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) রানির মৃত্যুর ঘোষণা দেয় বাকিংহাম প্যালেস।

রানির মৃত্যুর পরবর্তী অফিসিয়াল ইভেন্টগুলোর পরিকল্পিত সময়সূচীর ঘোষণা আসবে। তবে রানীর মৃত্যুতে যুক্তরাজ্যের মানুষের দৈনন্দিন জীবনে একটি বড় প্রভাব ফেলেছে।

বাকিংহাম প্যালেসে রানির শেষকৃত্যের ঘোষণা আসবে। তবে ১০ থেকে ১১ দিনের মধ্যে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে শেষকৃত্য অনুষ্ঠিত হবে বলে ধারণা করা হচ্ছে। ফলে ব্যাংকগুলো ছুটি ঘোষণা করা হতে পারে। স্কুলও বন্ধ থাকতে পারে। শিক্ষা অধিদপ্তর ও নিয়োজিত প্রশাসন পরামর্শ প্রদান করবে এ বিষয়ে।

ইংলিশ ফুটবল লিগ ও উত্তর আয়ারল্যান্ড ফুটবল লিগের ফুটবল ম্যাচসহ শুক্রবার নির্ধারিত ম্যাচ এরই মধ্যে বাতিল করা হয়েছে। শুক্রবারের অন্যান্য খেলার ইভেন্টগুলোও বাতিল করা হয়েছে।

শুক্রবার ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার মধ্যে টেস্ট ক্রিকেট ম্যাচের দ্বিতীয় দিনের খেলা স্থগিত করা হয়েছে। বাকি পাঁচ দিনের খেলা নিয়ে কোনো সিদ্ধান্ত এখনো নিশ্চিত করা হয়নি।

এক মিনিটের নীরবতা পালন করে যুক্তরাজ্যজুড়ে থিয়েটার পারফরম্যান্স অব্যাহত থাকবে বলে ধারণা করা হচ্ছে। বৃহস্পতিবার সন্ধ্যায় রানির মৃত্যুর খবর প্রকাশের পর মার্কারি মিউজিক প্রাইজের পুরস্কার বিতরণ অনুষ্ঠান বাতিল করা হয়। আগামী ১২ দিনের জন্য বিবিসি সম্প্রচার মাধ্যম বাতিল করেছে তাদের সব কমেডি শো।

মেরিটাইম অ্যান্ড ট্রান্সপোর্ট (আরএমটি) ইউনিয়ন ঘোষণা করেছে যে, ১৫ ও ১৭ সেপ্টেম্বরের পরিকল্পিত ধর্মঘট রানির শ্রদ্ধায় বাতিল করা হবে। শুক্রবারের ধর্মঘটও বাতিল করা হয়েছে।

শুক্রবার (৯ সেপ্টেম্বর) সেন্ট পলস ক্যাথেড্রালে একটি স্মরণ সভা হবে। প্রথম বিশ্বযুদ্ধের সমাপ্তির পর থেকে কমনওয়েলথভূক্ত সদস্য দেশগুলোতে পালিত একটি স্মারক দিবস হিসেবে ধরা হয়, সশস্ত্র বাহিনীর সদস্যদের সম্মান জানাতে যারা দায়িত্ব পালনের সময় মারা গেছেন তাদের উদ্দেশে। প্রধানমন্ত্রী ও অন্যান্য শীর্ষ মন্ত্রীরা উপস্থিত থাকবেন সেখানে। যেহেতু রানি স্কটল্যান্ডে মারা গেছেন, তার কফিনটি এডিনবার্গের সেন্ট জাইলস ক্যাথেড্রালে থাকবে। কিছুদিন পর হয়তো সাধারণ মানুষের জন্য উন্মুক্ত করা হবে। এরপর কফিনটি লন্ডনে নিয়ে যাওয়া হবে, যেখানে ওয়েস্টমিনস্টার হলে চারদিন রাখা অবস্থায় শ্রদ্ধা জানানোর জন্য অনুমতি দেওয়া হবে।

শুক্রবার, ওয়েস্টমিনস্টার অ্যাবে, সেন্ট পলস ক্যাথেড্রাল ও উইন্ডসর ক্যাসেলে রানীর প্রতি শ্রদ্ধা জানাতে ঘণ্টা বাজবে। তার জীবনের প্রতিটি বছরকে চিহ্নিত করতে ৯৬ বার বন্দুক স্যালুট করা হবে ফাঁকা গুলি ছুড়ে।

রানি দ্বিতীয় এলিজাবেথ বিভিন্ন শারীরিক জটিলতায় ভুগছিলেন। হাঁটাচলা ও দাঁড়িয়ে থাকতে তার সমস্যা হচ্ছিল তার। স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসলে অবস্থানকালে বৃহস্পতিবার বিকেলে তিনি মারা যান। যুক্তরাজ্যসহ আরও ১৫টি কমনওয়েলথ রাজ্যের রানি ছিলেন তিনি। রানি দ্বিতীয় এলিজাবেথের জন্ম ২১ এপ্রিল ১৯২৬ সালে। ১৯৫২ সালের ৬ ফেব্রুয়ারি মাত্র ২৫ বছর বয়সে ব্রিটেনের সিংহাসনে বসেন রানি দ্বিতীয় এলিজাবেথ।

লন্ডনের সড়কে শোকাতুর মানুষের ঢল
রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর খবর ছড়িয়ে পড়ার পর বাকিংহাম প্যালেসের বাইরে জনসমুদ্রে পরিণত হয়। এর আগে মধ্য লন্ডনে রানি দ্বিতীয় এলিজাবেথকে শ্রদ্ধা জানাতে বাকিংহাম প্যালেসের বাইরে জড়ো হতে থাকেন সাধারণ মানুষ। শোকের মধ্যেই সড়কে দাঁড়িয়ে সমবেত কণ্ঠে জাতীয় সংগীত গাইতে দেখা যায় তাঁদের। খবর বিবিসির

বৃহস্পতিবার দুপুরে বাকিংহাম প্রাসাদ থেকে যখন জানানো হয়, রানি চিকিৎসকদের তত্ত্বাবধানে রয়েছে, তখনই তাঁর স্বাস্থ্য নিয়ে জল্পনা শুরু হয়। এ কারণে মৃত্যুর খবর ঘোষণার আগেই সাধারণ মানুষ রানির সুস্থতা কামনায় বাকিংহাম প্যালেসের ফটকে ফুল দিতে আসেন। রানির মৃত্যুর ঘোষণা দেওয়ার পর প্যালেসের পতাকা অর্ধনমিত করা হয়। এ সময় প্যালেসর বাইরের চত্বরে শত শত মানুষকে শোক প্রকাশ করতে দেখা যায়। দীর্ঘ সময় ক্ষমতায় থাকা রানিকে শ্রদ্ধা জানাতে ছুটে আসেন অনেকেই।

তাঁদের একজন শিলা বিল্লাইগু (৭৭)। তাঁর চোখমুখজুড়ে শোকের ছায়া। তিনি বলেন, সবাই এখানে আছে বলে আমার খুব খারাপ লাগছে। পতাকা না দেখা পর্যন্ত আমি জানতামই না যে রানি মারা গেছেন।

রানির সম্পর্কে জানতে চাইলে তিনি এক কথায় বলেন ‘বিশ্বস্ত’। শিলা আরও বলেন, ‘তিনি অসাধারণ একজন রানি ছিলেন। আমরা সবাই তাঁকে খুব মিস করব।’

শিলার মতো মাইকেল হ্যামন্ড নামের এক তরুণ অর্ধনমিত পতাকা দেখে রানির মৃত্যুর খবর জানতে পারেন। তিনি বলেন, ‘আমি একেবারে হতাশ। আমি ভেবেছিলাম তিনি ব্রিটিশ চেতনার প্রতিফলন ঘটিয়েছেন।’

এদিকে রানি দ্বিতীয় এলিজাবেথের প্রতি শ্রদ্ধার জানাতে বাকিংহাম প্যালেসের দিকে যাওয়ার প্রধান রাস্তায় সারি সারি কালো ক্যাব পার্কিং করে রেখেছেন লন্ডনের প্রায় ৫০ জন ক্যাবচালক। বৃহস্পতিবার সন্ধ্যায় রানির মৃত্যুর খবর শোনার সঙ্গে সঙ্গে অনেক চালকই গাড়ি পার্ক করা শুরু করেন।

রানি দ্বিতীয় এলিজাবেথ বেশ কিছুদিন ধরে বিভিন্ন শারীরিক জটিলতায় ভুগছিলেন। হাঁটাচলা ও দাঁড়িয়ে থাকতে তাঁর সমস্যা হচ্ছিল। স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসলে অবস্থানকালে বৃহস্পতিবার বিকেলে তিনি মারা যান বলে ঘোষণা দেয় বাকিংহাম প্যালেস। মৃত্যুর খবর শুনে ক্যাসলের বাইরে ফুল দিয়ে রানিকে শ্রদ্ধা জানাতে আসেন সাধারণ মানুষ।

সূত্র: বিবিসি

error: