লন্ডনের সাপ্তাহিক সুরমা পত্রিকার সম্পাদকের বড় ভাইকে তুলে নেয়ার অভিযোগ

টেমসসুরমানিউজড্ক্স: লন্ডন থেকে প্রকাশিত সাপ্তাহিক সুরমা পত্রিকার সম্পাদক শামসুল আলম লিটনের বড় ভাই নূর আলম চৌধুরী পারভেজকে তুলে নিয়ে গেছে পুলিশ। ১৩ সেপ্টেম্বর, মঙ্গলবার সন্ধ্যায় নোয়াখালী জেলা সদরের নিজ বাসা থেকে তাকে তুলে নিয়ে যায় পুলিশ। কোনো ধরণের গ্রেফতারি পরওয়ানা বা কোনো অভিযোগ ছাড়াই একমাত্র মেয়ে ও স্ত্রীর সামনে থেকে তুলে নেয় ডিবি পুলিশের লোকজন ।

প্রগতিশীল বাম রাজনৈতিক, নোয়াখালী জেলা জাসদ (ইনু)-এর সভাপতি নূর আলম চৌধুরী পারভেজ ব্যক্তিগতভাবে এলাকায় স্বজ্জন ব্যক্তিত্ব হিসেবে সুপরিচিত। তাছাড়া নোয়াখালী জেলা বারের প্রতিষ্ঠাকালীন সদস্য মরহুম এডভোকেট বাদশা আলমের সন্তান হিসেবে এলাকায় তাদের দীর্ঘদিনের পারিবারিক ঐতিহ্যও রয়েছে। হঠাৎ করে কোনো কারণ ছাড়া তাকে তুলে নিয়ে যাওয়ায় ধারণা করা হচ্ছে তাঁর ছোট ভাই, বিলেতের সুপরিচিত গণমাধ্যম ব্যক্তিত্ব, সুরমা সম্পাদক শামসুল আলম লিটনের বর্তমান মাফিয়া সরকারের গণতন্ত্র হরণ, গুম, খুনের বিরুদ্ধে অটল অবস্থান এবং সরকারের সবধরনের অনৈতিকতার বিরুদ্ধে সোচ্চার ভূমিকাই নেপথ্যে কারণ হতে পারে। কারণ বিলেতে একমাত্র সুরমাই বাংলাদেশের ফ্যাসিবাদী আওয়ামী সরকারের সৃষ্ট অসহনীয় অবস্থার সঠিক চিত্র এবং কঠোর সমালোচনাসহ হাসিনা সরকারের অনৈতিক শাসনের সংবাদ সাহসিকতার সাথে প্রকাশ করে যাচ্ছে। বিশেষ করে সম্প্রতি (১৯-২৫আগস্ট সংখ্যা) সুরমায় প্রকাশিত “একজন পিনাকী ভট্টাচার্যের বক্তব্য ও লুটের টাকা ফেরত প্রসঙ্গ” শীর্ষক সম্পাদকীয় (যেখানে সরকারের প্রস্তুতকৃত দেশ থেকে অর্থ পাচারকারীদের তালিকা জনসমক্ষে প্রকাশের জোর দাবী জানানো হয়) এর জের ধরে অজ্ঞাত সূত্র থেকে সুরমা সম্পাদককে
হুমকি প্রদর্শন করা হয়। এছাড়া সর্বশেষ, ব্রিটিশ পার্লামেন্টের সামনে ৩০আগষ্ট বাংলাদেশে গুম বিরোধী আন্তর্জাতিক র‌্যালিতে নেতৃত্ব দানের পর থেকে তাঁর পরিবারকে টার্গেট করা হয় এবং নুর আলম চৌধুরী পারভেজকে গ্রেফতারের মাধ্যমে তাদের পরিবারকে ভীতি প্রদর্শন ও হয়রানিসহ একটি বিশেষ বার্তা দেওয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে।
তবে পারিবারিক কারণে তাকে নিয়ে যাওয়া হয়েছে বলে জানানো হলেও, তাঁর বিরুদ্ধে স্ত্রী, ভাই-বোন কিংবা পরিবারের সদস্যদের কোনো অভিযোগের সত্যতা গোয়েন্দা পুলিশ দিতে পারেনি। এনিয়ে পরিবারের সদস্য, আত্মীয়-স্বজন ও এলাকার লোকজনের মধ্যে বিস্ময়ের জন্ম দিয়েছে।

সুরমা সম্পাদক শামসুল আলম লিটন তাঁর ভাইয়ের গ্রেফতার হওয়ার সংবাদে বিস্মিত হলেও তিনি মানসিকভাবে শক্ত রয়েছেন। এক প্রতিক্রিয়ায় তিনি বলেন, হাস্যকর ও অবিশ্বাস্য পারিবারিক কারণ দেখিয়ে আমার বড় ভাইকে এভাবে তুলে নেওয়ার সংবাদ শুনে আমি যারপর নাই বিস্মিত ও মর্মাহত। আমার ভাই এলাকার একজন স্বনামধন্য ব্যক্তিত্ব। তিনি প্রগতিশীল বাম রাজনীতির একজন পরীক্ষিত নেতা ও নোয়াখালী জেলা জাসদের সভাপতি। তাঁকে এভাবে কোনো মামলা ছাড়াই তুলে নিয়ে যাওয়া এই সরকারের চরম ফ্যাসিবাদী আচরণের নগ্ন বহিঃপ্রকাশ।
সুরমা সম্পাদকের বড় ভাই নূর আলম চৌধুরী পারভেজকে কোনো অভিযোগ, ওয়ারেন্ট ছাড়া বাংলাদেশের ডিবি পুলিশ কর্তৃক ঘর থেকে তুলে নিয়ে যাওয়ার তীব্র নিন্দা জানিয়েছেন সুরমার প্রধান সম্পাদক, কবি ও কলামিস্ট ফরীদ আহমদ রেজা। এভাবে যখন তখন কাউকে ঘর থেকে তুলে নিয়ে যাওয়া সরকারের ফ্যাসিবাদী রূপেরই বহিঃপ্রকাশ মন্তব্য করে তিনি অবিলম্বে জনাব পারভেজের নিঃশর্ত মুক্তি দাবী করেন।

উল্লেখ্য, সম্প্রতি সাপ্তাহিক সুরমার বিশেষ সংবাদদাতা ও লণ্ডন থেকে অনলাইনে সম্প্রচারিত এলবিসি টিভির প্রধান আব্দুর রব ভুট্টোর ভাই আব্দুল মুক্তাদির মনুকে বাংলাদেশে গ্রেফতার করেছে পুলিশ। সাংবাদিক আব্দুর রব ভুট্টো বাংলাদেশ ত্যাগের আগে বিভিন্ন জাতীয় দৈনিকে কাজ করতেন। ওই সময় সরকারের অনিয়ম, দুর্নীতি নিয়ে জাতীয় গুরুত্বপূর্ণ একাধিক অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করে সরকারের রোষানলে পড়ে দেশ ত্যাগে বাধ্য হন তিনি। সূত্র: সুরমা

error: