লন্ডনে বিয়ানীবাজার ক্যান্সার ও জেনারেল হাসপাতালের বেইক সেইল ইভেন্ট অনুষ্ঠিত

যুক্তরাজ্য প্রবাসীদের পরিচালনায় ও অর্থায়নে প্রতিষ্ঠিত বিয়ানীবাজার ক্যান্সার ও জেনারেল হাসপাতালের উদ্যোগে লন্ডনে অনুষ্ঠিত হয়েছে এক ব্যতিক্রমধর্মী চ্যারিটেবল ইভেন্ট- বেইক সেইল।
৮ আগস্ট রবিবার পূর্ব লন্ডনের লন্ডন এন্টারপ্রাইজ একাডেমির হল রোমে অনুষ্ঠানে নতুন প্রজন্ম সহ কমিউনিটির বিভিন্ন শাখার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আয়োজকরা জানিয়েছেন, বাংলাদেশী- ব্রিটিশ প্রজন্মকে বিয়ানীবাজার ক্যান্সার ও জেনারেল হাসপাতালের কার্যক্রম সম্পর্কে ধারণা ও এর সেবামূলক কাজে তাদের সম্পৃক্ত করতে অনুপ্রাণীত করার জন্য ব্যতিক্রমধর্মী এই বেইক সেইল ইভেন্ট এর আয়োজন করা হয়েছে।

দুপুর ১২ টা থেকে বিকাল ৭টা পর্যন্ত চলা ইভেন্টে ২২টি স্টল ছিল। যুক্তরাজ্যবাসী অনেক পরিবার ও স্বেচ্ছাসেবী সংগঠক ঘরে নানা রকমের বেইক ও খাবার তৈরী করে স্টল দেন। ইভেন্ট শেষে প্রতিটি স্টলের স্বেচ্ছাসেবীরা তাদের স্টলের বিক্রিত টাকাগুলো বিয়ানীবাজার ক্যান্সার ও জেনারেল হাসপাতালের ফান্ডে প্রদান করেন।

বেইক সেইল ইভেন্টে অংশ নিয়ে কমিউনিটির বিশিষ্টজনরা জানিয়েছেন, এই ধরনের উদ্যোগ কমিউনিটির এনগেজম্যান্ট এর জন্য খুবই কার্যকর। বিশেষ করে স্কুল হলিডে থাকায় অনেক অভিবাবক তাদের সন্তানদের নিয়ে আসায় তাদেরকে বিয়ানীবাজার ক্যান্সার হাসপাতাল সম্পর্কে সমক্ষ্য ধারণা দিতে পেরেছেন। এবং নতুন প্রজন্ম দিনটিকে একটি আনন্দপূর্ণ চ্যারিটেবল ইভেন্ট হিসাবে নিয়ে উপভোগ করেছে। যা সত্যিকার অর্থে একটি সফল ইভেন্ট ।
পুরো আয়োজনের মধ্যে ছিল বিয়ানীবাজার ক্যান্সার ও জেনারেল হাসপাতালের একটি স্টল। যেখান থেকে হাসপাতাল সম্পর্কে বিস্তারিত তথ্য প্রচার ও ব্রোশার বিতরণ করা হয়।
বেইক সেইল ইভেন্টে অংশ নেয়া নতুন প্রজন্মরা জানিয়েছেন, তারা বিয়ানীবাজার ক্যান্সার ও জেনারেল হাসপাতালের সেবাদানের নানা কার্যক্রম জেনে অনেক খুশী। আগামীতে তাদের ক্যারিয়ার জীবনে এই ধরণের চ্যারিটেবল সংগঠনের জন্য স্বেচ্ছাসেবী হয়ে কাজ করার আগ্রহ প্রকাশ করে বলেছেন, এটা নি:সন্দেহে আমাদের জন্য হতে পারে একটি সেরা কাজ। পাশাপাশি বাংলাদেশের জন্য আমাদের সহযোগিতার দায়বদ্ধতাও লাগরে সুযোগ পেতে পারবো আমরা।

বিয়ানীবাজার ক্যান্সার ও জেনারেল হাসপাতালের সিইও এম সাব উদ্দিন বলেছেন, বেইক সেইল ইভেন্টটি নতুন প্রজন্মদের এনগেইজম্যান্ট এর লক্ষ্যে আয়োজন করা হয়েছে। ইভেন্টের সাথে জড়িত সকল স্বেচ্ছাসেবীরা যে অর্থ সংগ্রহ করছেন তার সম্পূর্ণ বিয়ানীবাজার ক্যান্সার ও জেনারেল হাসপাতালে দান করার প্রতিশ্রুতি দিয়েই তারা অংশ নিয়েছেন। এজন্য হাসপাতাল কর্তৃপক্ষ তাদের প্রতি কৃতজ্ঞ। পাশাপশি যারা এখানে উপস্থিত হয়ে হাসপাতালে ডোনেশনের উদ্দেশ্যে খাবার ও অন্যান্য সামগ্রী কিনেছেন তাদের প্রতিও আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ।

ফান্ড রাইজিং ডাইরেক্টর আব্দুল শফিক তার প্রতিক্রিয়ায় বলেছেন, আমাদের উদ্দেশ্য ছিল কমিউনিটির সর্বস্তরের মানুষের অংশগ্রহন। বিশেষ করে স্কুল হলিডেতে পরিবার নিয়ে সকলের অংশ গ্রহন আমাদেরকে অনুপ্রাণিত করেছে। আগামীতে এইরকম ইভেন্ট আরও সফল করতে আমাদের সর্বাত্নক চেষ্টা থাকবে।

‘ব্রিটেনে নতুন প্রজন্ম মূলধারায় সাফল্যের ছাপ রাখছে। নতুন নতুন আইডিয়া নিয়ে তারা সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে এন্টারপ্যেনার হিসাবে সফলতা পাচ্ছেন। এদের অনেকে বেইক সেইল ইভেন্টে অংশ গ্রহন করেছেন।যা নতুন প্রজন্মদের এনগেইজম্যান্ট বিবেচনায় আমাদের জন্য অনেক বড় পাওয়া বলে আমরা মনে করছি‘ – জানিয়েছেন মার্কেটিং ডাইরেক্টর ফরহাদ হোসেন টিপু ।

হাসপাতালের ট্রাস্টি ও বেইক সেইল এর ইভেন্ট কো-অর্ডিনেটর আব্দুল সামাদ জানিয়েছেন, ইভেন্টে ২২টি প্রতিষ্ঠান ও সেচ্ছাসেবীরা তাদের খাবার ও নানা সামগ্রী নিয়ে অংশ নিয়েছেন। এবং সকলে তাদের সন্তুষ্টির কথা জানিয়ে বলেছেন,আগামীতে এরকম মানবিক কাজে তাদের সম্পৃক্ততা থাকবে। দুপুর ১২টা থেকে বেলা ৭টা পর্যন্ত সকলের সতস্ফুর্ত অংশ গ্রহন আমাদেরকে আশাবাদী করেছে এবং আগামীতেও নতুন প্রজন্মদের নিয়ে আরও বড় পরিসরে এরকম ইভেন্ট আমরা করতে চাই।

বেইক সেইল ইভেন্টে ট্রাস্টিদের মধ্যে উপস্থিত ছিলেন, সুহেল আহমদ খান,আব্দুল করিম নাজিম,বাজিদুর রহমান,আজিজুর রহমান, আলী আব্দুল রউফ,মেসবাহ আহমেদ,রাশিদ আল মামুনুর হিলারী।
অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, চ্যানেল এস এর হেড অফ প্রোগ্রাম ফারহান মাসুদ খান ও প্রধান প্রধান ক্যামেরা পারসন রেজাউল করিম মৃধা ও ৫২বাংলা টিভি সম্পাদক আনোয়ারুল ইসলাম অভি।
যেসব স্বেচ্ছাসেবী ও প্রতিষ্ঠান ইভেন্টে অংশ নিয়েছে তারা হলেন, ডনা চারলার্স কিচেন এর কারলা শেফি, দ্যাট ব্রাউনি ম্যান এর আবু শাফি, ইয়ারা শেফি ও খালিল শেফি,চাটনি এর সামিয়া খাতুন,মিট্রি সুইটেজ এর সাফিয়া আক্তার,সাবিয়ারা খাতুন,আবু কাওছার,আলিয়া কাওছার,ইমাম কাওছার ইনায়া, আব্দুস সামাদ, জায়নাব খান পাঠান, ক্যান্ডোলজি, ফাতিয়া খাতুন,আব সাঈদ, সুইটেন্ড বাইটস এর সামিনা খাতুন,সারাহ সাফিক, সিউল ট্রিডস এর আয়শা, সুমাইয়া ডট হেনা এর সুমাইয়া আলী, বাকলাভা বেকারী লন্ডন, আয়া ব্যান্টিক, নিট্রআলেয়া, মারিয়াম আহমেদ,জান্নাত আহমেদ, জারা আহমেদ, আলীশা আল আমীন,আমিরা আকবার,ইলিয়া আব্দুল সামাদ, আব্দুর রহমান, নাঈম উদ্দিন, ইমতিয়াজ হোসেন,বেলা রউফ,নাঈমা রউফ,ফাতেমা রউফ, জেমিনা পেটকার, নিশাত হোসেন, নাজিফা হোসেন, নোরা হোসেন,আনজুমান ইসলাম, আলভি ইসলাম ও আরশি ইসলাম।
ইভেন্টের সার্বিক সহযোগিতায় ছিলেন, সফনা নূর,আরুফ আলী,ফজলু আহমেদ।

প্রসঙ্গত ২০১৫ সালে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করা বিয়ানীবাজার ক্যান্সার ও জেনারেল হাসপাতালে বর্তমানে দুস্থ ও অসহায় ক্যান্সারে আক্রান্ত এবং সাধারণ রোগীদের বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে। এছাড়াও দুস্থ ও অসহায় জটিল রোগীদের প্রয়োজনে বিশেষজ্ঞ ডাক্তারদের পরামর্শ নিয়ে তাদের উন্নত চিকিৎসা সহায়তা করা হচ্ছে।
কোভিড অতিমারীর বর্তমান সময়ে হাসপাতালে ১০বেডের অধিক শয্যার কোভিড-১৯ চিকিৎসা সেবা শুরু করা হয়েছে। পাশাপাশি সাধারণ রোগী দেখা ও সেবা দানে ২৪ ঘন্টা খোলা হয়েছে।

error: