লন্ডনে ইআরআই’র ইফতার মাহফিল সম্পন্ন

স্বাধীনতার ৫০ বছরেরও বেশি পার হয়ে গেল অথচ দিল্লির আধিপত্যে দেশ এখনো যেন পরাধীন। এই পরোক্ষ পরাধীনতার জন্যেই আজকে বাংলাদেশে চলমান এই রাজনৈতিক সংকট ও অর্থনৈতিক বিপর্যয়। আর এসবের জন্য দায়ী আওয়ামী লীগ সরকার। এমনটাই মন্তব্য করেছেন ই আর আইয়ের ইফতার ও আলোচনা সভায় বক্তারা।

মানবাধিকার সংগঠন ইকুয়াল রাইটস ইন্টারন্যাশনাল(ই আর আই)র উদ্যোগে সোমবার পুর্ব লন্ডনের একটি হলে মনোরম পরিবেশে আয়োজন করা হয় “ইফতার মাহফিল ও বাংলাদেশের স্বাধীনতা এবং জাতীয় সংকট” শীর্ষক এক আলোচনা সভা।

সংগঠনের সহ-সভাপতি রোকতা হাসান ও সহ-সভাপতি মোঃ ওসমান গনির সঞ্চালনায় উক্ত ইফতার ও আলোচনা সভার সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মোঃ মাহবুব আলী খানসুর।ই আর আইয়ের ফাইনান্স সেক্রেটারি মোহাম্মদ মাসুদুল হাসানের পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে উক্ত সভার মূল কার্যক্রমশুরু হয়।
উক্ত ইফতার ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ই আর আইয়ের উপদেষ্টা বাংলাদেশ রাষ্ট্রপতির সাবেক ডেপুটি প্রেস সেক্রেটারী সাংবাদিক শামসুল আলম লিটন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ই আর আইয়ের উপদেষ্টা ব্যারিস্টার হুসাইন লিলু, বিশিষ্ট সাংবাদিক জাবেদ হাসান।

উক্ত ইফতার ও আলোচনা সভায় বক্তব্য রাখেন ই আর আইয়ের সেক্রেটারি নওশীন মোস্তারি মিয়া সাহেব, সহ-সভাপতি প্রভাষক মোঃ নজরুল ইসলাম, ইমাম হুসাইন, মোঃ ওহিদুজ্জামান, সাংগঠনিক সম্পাদক মোঃ জুবায়ের আহমেদ, ফাইন্যান্স সেক্রেটারি মোঃ মাসুদুল হাসান, জয়েন্ট সেক্রেটারি মোঃ মহিবুল্লাহ, মাইনোরিটি সেক্রেটারি তাহমিনা আক্তার, মিডিয়া বিষয়ক সম্পাদক বেলাল আহমেদ রনি, প্রচার সম্পাদক রফিকুল ইসলাম, প্রচার সম্পাদক শাহীন আহমদ, অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি একেএম রুহুল আমিন সরকার, অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি তাম্মাম ইসলাম, অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আব্দুল আলিম, এক্সিকিউটিভ মেম্বার শাহরিয়ার কালাম আজাদ, সাবেক শিবির নেতা মোঃ তফুর আহমদ প্রমূখ।

অন্যান্য অন্যান্য মানবাধিকার সংগঠনের নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন, জাস্টিস ফর ভিকটিমসের সভাপতি মোহাম্মদ জহুরুল ইসলাম, ফাইট ফর রাইট ইন্টারন্যাশনালের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আমিনুল ইসলাম সফর, নিরাপদ বাংলাদেশ চাই ইউকের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ইকবাল হুসাইন।

উক্ত আলোচনা ও ইফতার মাহফিলে বক্তারা বলেন বাংলাদেশে আজকে কথা বলার স্বাধীনতা নাই। নাই কোন মত প্রকাশের স্বাধীনতা। ভারতীয় আধিপত্যের কারণে দেশ হারিয়েছে স্বাধীনতা সার্বভৌমত্ব। সরকারের নানান দুর্নীতি ও বিদেশে অর্থ প্রচারের কারণে নিত্য পণ্য সামগ্রীর দাম আকাশচুম্বী। ক্রয় ক্ষমতা হারিয়ে মানুষকে আজকে না খেয়েই রোজা রাখতে হচ্ছে।

বক্তারা আরো বলেন, যুক্তরাজ্য সরকার মুসলমানের রোজাকে সম্মান দেখিয়ে গণসচেতনতা বৃদ্ধি করছে। অথচ সংখ্যাগরিষ্ঠ মুসলিম দেশ হওয়া সত্ত্বেও বাংলাদেশের সরকার ইফতার করার ব্যাপারে বিধি-নিষেধ আরোপ করছে। যাহা ধর্মপ্রাণ মুসলমানকে খুব মর্মাহত করেছে।

প্রধান অতিথির বক্তব্যে সাংবাদিক শামসুল আলম লিটন বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকার জনবিচ্ছিন্ন হয়ে পাগল হয়ে গেছে। ভারতীয় তাবেদার হাসিনা সরকার তার ক্ষমতা টিকিয়ে রাখতে বারবার দিল্লির কাছে ধরনা দিচ্ছে। বাংলাদেশ জাতীয়তাবাদকে হাসিনা বিশ্বাস করছে না বলে ভারতীয় সরকারও আজকে হাসিনাকে অবিশ্বাস করছে। তাই হাসিনা ব্যক্তি স্বার্থ হাসিলের জন্য ও ভারত সরকারের আস্থা অর্জনের জন্য দেশকে ধীরে ধীরে নানান অপকৌশলে ভারত সরকারের হাতে তুলে দিচ্ছে।

উক্ত ইফতার মাহফিল ও আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন ই আর আইয়ের এক্সিকিউটিভ মেম্বার মোঃ আশরাফুল আলম, শিবের নেতা ইমাদুর রহমান ফাহিম, ফাহিদুল আলম, স্বেচ্ছাসেবক দল নেতা হানিফ রাব্বানী মিলাদ, বুরহান উদ্দিন, সাবেক শিবির নেতা মোঃ ফরিদ উদ্দিন, মাহমুদুল হাসান, মো: সিনান সামী, মো: ইয়াহ ইয়া, সাবির আহমেদ, মারুফ আহমেদ, মো: ফাহাদ হোসাইন, রাকিব আলী, শাহিন আহমেদ, মো: কামাল হোসেন, জুনেদ আহমদ, বাবুল তালুকদার, যুবায়েদ হাসান, রায়হান চৌধুরী, জহিরুল ইসলাম, এম আশরাফ উদ্দীন,দীপা বেগম,মো: শাহাদাত হোসাইন, মোহাম্মদ আল আমিন, মো: শাহরিয়ার ওয়াহিদ, মোঃ পারভেজ মিয়া সুজা, মেহেদি হাসান ফাহিম, মুনতাসির মুবিন প্রমুখ।

error: